যুক্তরাষ্ট্রের ওপর পাল্টা শুল্কারোপ কার্যকর করবে ইইউ

নিউজ ডেস্ক: শুক্রবার থেকে মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপ কার্যকর করবে ইউরোপিয়ান ইউনিয়ন(ইইউ)। ইইউ, কানাডা, মেক্সিকোসহ বেশ কয়েকটি দেশের ইস্পাত ও অ্যালুমিনিয়াম পণ্যের ওপর যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপের জবাব হিসেবে এই শুল্কারোপ করছে ইউরোপীয় দেশগুলোর জোট সংগঠনটি। খবর আল জাজিরার।

খবরে বলা হয়, বুধবার এক ঘোষণায় যুক্তরাষ্ট্রের পণ্যের ওপর শুল্কারোপ কার্যকর করার ঘোষণা দেয় ইউরোপিয়ান কমিশন।

জুনের শুরু থেকেই ইইউ থেকে যুক্তরাষ্ট্রে রপ্তানিকৃত ইস্পাতের ওপর ২৫ শতাংশ ও অ্যালুমিনিয়ামের ওপর ১০ শতাংশ শুল্ক আরোপ কার্যকর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার দাবি, জাতীয় নিরাপত্তার স্বার্থে এই শুল্ক আরোপ জরুরি ছিল।

মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপ নিয়ে ইইউ’র বাণিজ্য বিষয়ক কমিশনার সিসিলিয়া মাল্মস্টর্ম বলেন, আমরা এই অবস্থানে আসতে চাইনি। তবে ইইউ’র ইস্পাত ও অ্যালুমিনিয়ামের ওপর যুক্তরাষ্ট্রের একপাক্ষিক ও অন্যায্যভাবে শুল্ক আরোপের সিদ্ধান্তের মানে হচ্ছে, আমাদের হাতে কোন উপায় খোলা না রাখা।

ইইউ সবমিলিয়ে ৩২৪ কোটি ডলার সমমূল্যের মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপ করবে। বেশিরভাগ পণ্য আমদানির ক্ষেত্রেই ২৫ শতাংশ শুল্ক আরোপ করা হবে।
এসব পণ্যের মধ্যে রয়েছে কৃষি পণ্য-যেমন, চাল ও অরেঞ্জ জুস। এছাড়া আরো রয়েছে, জিনস, হুইস্কি, মোটরসাইকেল ও নানাবিধ ইস্পাত জাতীয় পণ্য।

ইউরোপিয়ান কমিশন আনুষ্ঠানিকভাবে নতুন শুল্ক আরোপ করার সিদ্ধান্ত নিয়েছে। ২২ জুন থেকে তা কার্যকর হবে।