ঢাকা-কলকাতার গান নিয়ে অভিনব ‘প্রয়াস’

নিউজ ডেস্ক: বিশ্ব সংগীত দিবসে অভিনব পদক্ষেপ নিয়েছে কলকাতার ব্যান্ডদল ‘হাফ মেজর’। ভারত–বাংলাদেশের মধ্যে সাংস্কৃতির মৈত্রী বাড়াতে ব্যান্ডদলটির উদ্যোগে প্রকাশিত হলো ‘প্রয়াস’। খবর আজকালের।

হাফমেজর-এর ভোকালিস্ট–ফ্রন্টম্যান দীপায়ন ঘোষ জানান, প্রয়াস হলো ‌ভারত ও বাংলাদেশের প্রথমসারির ব্যান্ড ও রক শিল্পীদের ১০টি গানের কোলাজ। এতে কলকাতার গানগুলোর মধ্যে রয়েছে- ‘বিষাক্ত মানুষ’ (ফসিল্‌স), ‘ব্লা ব্লা ব্লা’ (ক্যাকটাস), ‘সংগ্রামের বিরুদ্ধে’ (লক্ষ্মীছাড়া)‌, ‘দরিয়া’ (গৌতম চট্টোপাধ্যায়) এবং মহীনের ঘোড়াগুলির ‘পৃথিবী’।

আর ঢাকার ব্যান্ডদলগুলোর গানগুলো হলো- ‘অনিকেত প্রান্তর’ (আর্টসেল), ‘ফিরিয়ে দাও’ ও ‘জ্বালা’ (মাইলস)‌, ‘যাত্রা’ (জেমস ও নগরবাউল), ‘মন চাইলে মন পাবে’ (এলআরবি)‌। মোট ২৩ মিনিট ৯ সেকেন্ডের মিউজিক ভিডিওটিতে রয়েছে নানা চমক। বৃহস্পতিবার ভিডিও আপলোড করা হয়।

এ প্রসঙ্গে দীপায়ন বলেছেন, ছোটবেলা থেকে ফসিল্‌স, এলআরবি, আর্টসেলদের শুনে বড় হয়েছি। এরাই আমাদের কাছে মেটালিকা বা ল্যাম্ব অব গড। এরাই আমাদের কাছে ঈশ্বর। তাই গানের মাধ্যমে এদের শ্রদ্ধা জানানোর একটা সুপ্ত ইচ্ছা বহুদিন ধরেই মনের মধ্যে ছিল। প্রয়াস সেটারই ফসল।

আরেকটা কারণের উল্লেখ করে তিনি বলেন, কলকাতা ও বাংলাদেশের বাসিন্দারা একই ভাষায় কথা বলি, একই ভাষায় গান গাই। কিন্তু ক্রিকেট হোক বা রাজনীতি— গত কয়েক বছর ধরেই আমরা একে অপরের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়ছি। যেহেতু গানই পারে সব বিভেদকে ভুলিয়ে দিতে, তাই আমরা গানকেই হাতিয়ার করেছি। প্রয়াসের মাধ্যমে দু’দেশের সঙ্গীতপ্রেমীদের মনে করিয়ে দিতে চাই, আমাদের উৎসটা একই।

প্রয়াসের মিউজিক ভিডিওটির পরিচালনা করেছেন পুষ্পেন্দু চ্যাটার্জি ও ‘ক্রিয়েটিভ বক্স’। সহকারী পরিচালক পৃথা ব্রহ্ম। অডিও প্রোডাকশনে ‘জন পল স্টুডিও’।