নতুন প্রযুক্তির ডিসপ্লেযুক্ত স্মার্টফোন এস ১০ আনছে স্যামসাং

নিউজ ডেস্ক: গ্যালাক্সি এস ১০ নামের ফ্ল্যাগশিপ স্মার্টফোনে উদ্ভাবনী প্রযুক্তি যুক্ত করছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং। প্রতিষ্ঠানটির ডিসপ্লে উন্নয়ন ও উৎপাদন বিভাগ নতুন ধরনের ডিসপ্লে তৈরি করছে, যা শব্দ নির্গত করতে পারে। অর্থাৎ একে বলা হচ্ছে ‘সাউন্ট-এমিটিং’ ডিসপ্লে প্রযুক্তি। আগামী বছরের নতুন স্মার্টফোন এ প্রযুক্তির ডিসপ্লে ব্যবহৃত হতে পারে।

নতুন ডিসপ্লে প্রযুক্তি ব্যবহারের ফলে স্মার্টফোনে বেজেল কমানো যাবে এবং স্ক্রিনে আরও জায়গা বাড়বে। ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি এস ১০-এ এটি দেখা যেতে পারে।

বর্তমানে স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ স্মার্টফোন এস ৯ ও এস ৯ প্লাসে রয়েছে ইনফিনিটি এজ ডিসপ্লে। এতে খুব সরু বেজেল রয়েছে কন্তি এর ওপরে ও নিচে এয়ারপিস, সেন্সর ও সেলফি ক্যামেরার জন্য জায়গা লাগে। কিন্তু সাউন্ড এমিটিং ডিসপ্লেতে এয়ারপিসের জায়গা লাগবে না। এতে ডিসপ্লে বড় হবে। এর ফলে ডিসপ্লে থেকেই শব্দ শোনা যাবে। তবে ডিসপ্লে থেকে শব্দ জোরে না আস্তে বের হবে, তা এখনো জানা যায়নি। এ ছাড়া সেলফি ক্যামেরা ও সেন্সর সরানোর কাজও করছে প্রতিষ্ঠানটি।

কোরিয়ার ইটি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, গত মে মাসে সোসাইটি অব ইনফরমেশন ডিসপ্লেস নামের প্রযুক্তি মেলায় নতুন প্রযুক্তির ডিসপ্লে প্রদর্শন করে স্যামসাং। ধারণা করা হচ্ছে, আগামী বছরেই এ ডিসপ্লের দেখা মিলতে পারে। এ ছাড়া এস ১০ স্মার্টফোনে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর বা ডিসপ্লের ভেতর ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকতে পারে বলে গুঞ্জন রয়েছে।