সাকিবদের হারের কারণ ড্রেসিং রুমের স্বাধীনতা

নিউজ ডেস্ক: সিরিজের মাঝখানে বাংলাদেশ দলকে সমালোচনা করলেন বিসিবি প্রধান নাজমুল হাসান। বাংলাদেশ দল বেশি স্বাধীনতা ভোগ করছে। তাদের নির্দেশনা দেওয়ার কেউ নেই। এছাড়া খেলার ধরণে বিশেষ পার্থক্য দেখা যাচ্ছে বলে মনে করছেন বিসিবি কর্তা। আফগানদের বিপক্ষে সিরিজ হারের পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি বলেন, শ্রীলংকার বিপক্ষে হোম সিরিজে তিনি দলকে যেমন দেখেছিলেন সেই অবস্থায় দল আবার ফিরে গেছে।

বাংলাদেশ শ্রীলংকার মাটিতে ভারত এবং শ্রীলংকার বিপক্ষে নিদাহাস ট্রফিতে ভালো খেলেছিল। সেখানেও যে বাংলাদেশ ম্যাচ হারেনি তা নয়। কিন্তু আফগানদের বিপক্ষে হারের ধরণ আর নিদাহাস ট্রফির হারের ধরণের মধ্যে পার্থক্য আছে বলে মনে করেন নাজমুল হাসান।

তিনি বলেন, ‘এই হার খুবই হতাশার। আমার মনে হচ্ছে শ্রীলংকার বিপক্ষে দেশের মাটিতে বাংলাদেশ যে অবস্থায় ছিল (তিনটি টি২০’ই হার) সেখানেই ফিরে গেছে। মনে হচ্ছে ড্রেসিং রুমে পরিকল্পনা তৈরি করার মতো কেউ না থাকার বিষয়টি মিস করছে তারা। বিগত বছরগুলোতে ড্রেসিং রুমে তাদের যে কড়াকড়ি এবং ধরা বাধা নিয়ম ছিল সেটি মিস করছে। তারা ড্রেসিং রুমে স্বাধীনতা ভোগ করছে আর এটাই মনে হচ্ছে পার্থক্য গড়ে দিচ্ছে।’

দলের খেলার ধরণে পরিবর্তনের ছাপ দেখার কথা উল্লেখ করে নাজমুল হাসান বলেন, ‘আমি দলের সঙ্গে নিদাহাস ট্রফিতে ছিলাম। তারা সেখানে ভালো খেলেছিল। হারলেও তাদের কেউ দায়ী করেনি। কিন্তু দেরাদুনে দলকে অন্য রকম দেখাচ্ছে। আমি তাদের সঙ্গে কথা বলেছি। আমার মনে হচ্ছে হারের জন্য তারা বোলিং আক্রমণকে দায়ী করছে। কিন্তু কম রান করে জেতা সম্ভব না এটাও মানতে হবে।’

এর আগে ফেব্রুয়ারিতে বাংলাদেশ দেশের মাটিতে শ্রীলংকার বিপক্ষে হারলে বিসিবি প্রধান দলের সমালোচনা করেন। দলের পরিকল্পনা, মানসিক দক্ষতা এবং দল হয়ে খেলার প্রবণতা কম বলে উল্লেখ করেন। এবার বিসিবি প্রধান সাকিবের অধিনায়কত্বের সঙ্গে মুশফিক-তামিম-মাহমুদুল্লাহর ব্যাটিং নিয়েও প্রশ্ন তুলেছেন।

তিনি বলেন, ‘অধিনায়কত্ব নিয়ে সব সময়ই প্রশ্ন ছিল। এমনকি আমি প্রথম ম্যাচের হারের পর সাকিবের সঙ্গে কথা বলেছি। তবে দ্বিতীয় ম্যাচে হারের পর কারো সঙ্গে কথা হয়নি আমার। কোচ না থাকায় তারা কিছু একটা মিস করছে এটা সত্য। কিন্তু প্রশ্ন হলো তারা এ ক’বছরে কী শিখেছে। আমি এখনো বুঝতে পারছি না, কি মনে করে মুশফিক, মাহমুদুল্লাহ এমনকি তামিম উইকেট বিলিয়ে দিয়েছে। আমার জন্য এটা বোঝা কঠিন, তারা কি পরিকল্পনা করে এগুচ্ছিল।’ বাংলাদেশ আজ বৃহস্পতিবার তিন ম্যাচ টি২০ সিরেজের শেষ ম্যাচে রাত সাড়ে আটটায় আফগারদের মুখোমুখি হবে।