মুক্তিযোদ্ধাদের জন্য উৎসব ভাতা চালু হচ্ছে

নিউজ ডেস্ক: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, অস্বচ্ছল যুদ্ধাহত ও অসুস্থ মুক্তিযোদ্ধা বা তাদের স্ত্রী, ছেলে ও মেয়ে অথবা নাতি-নাতনীদের সহায়তায় আগামী বাজেটে প্রায় ৪০০ কোটি টাকার বরাদ্দ রাখা হয়েছে।

জাতীয় সংসদে বৃহস্পতিবার দুপুরে আগামী ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তব্যে তিনি একথা জানান। আগামী অর্থবছরের জন্য সামাজিক সুরক্ষা খাতের আওতা বাড়ানোর প্রস্তাব তুলে ধরে একথা জানান মন্ত্রী।

তিনি বলেন, অস্বচ্ছল যুদ্ধাহত ও অসুস্থ মুক্তিযোদ্ধা বা তাদের স্ত্রী, পুত্র ও কন্যা অথবা নাতি-নাতনীদের সহায়তা দেবার জন্য একটি ব্যবস্থা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় প্রস্তুত করছে। এজন্য আগামী বাজেটে প্রায় ৪০০ কোটি টাকার বরাদ্দ রাখা হয়েছে।

মন্ত্রী বলেন, বয়স্ক ভাতাভোগীর সংখ্যা ৩৫ লক্ষ থেকে ৪০ লক্ষ জনে বৃদ্ধি; বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতাভোগীর সংখ্যা ১২ লক্ষ ৬৫ হাজার থেকে ১৪ লক্ষে বৃদ্ধি; বীর মুক্তিযোদ্ধাদের জন্য সম্মানী ভাতা ও উৎসব ভাতার পাশাপাশি বার্ষিক ২ হাজার টাকা হারে বাংলা নববর্ষ ভাতা চালু হবে।।

তিনি বলেন, এছাড়াও, জীবিত মুক্তিযোদ্ধাদের জন্য বিজয় দিবস উপলক্ষ্যে জনপ্রতি ৫ হাজার টাকা করে বিশেষ সম্মানী ভাতা চালুকরণ;অসচ্ছল প্রতিবন্ধী ভাতাভোগীর সংখ্যা ৮ লক্ষ ২৫ হাজার হতে ১০ লক্ষে বৃদ্ধি করা হবে বাজেটে।