বজ্রপাতজনিত ভয়াবহতা মোকাবিলায় করণীয় শীর্ষক সেমিনার

ইনস্টিটিউশন অভ্ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি ) ঢাকা জেলা ও আইডিইবি স্টাডি এন্ড রিসার্চ সেলের যৌথ উদ্যোগে ‘বজ্রপাতজনিত ভয়াবহতা মোকাবিলায় করণীয়’ শীর্ষক সেমিনার ও ইফতার আজ ঢাকার কাকরাইলে আইডিইবি’র মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

মন্ত্রী বলেন, বজ্রপাতজনিত ক্ষয়ক্ষতি মোকাবিলায় সরকার অনেক পরিকল্পনা ও কর্মসূচি গ্রহণ করেছে। এসবের সুফল পেতে হলে এবং বজ্রপাতজনিত ক্ষয়ক্ষতি কমাতে হলে দেশব্যাপী জনসচেতনতা বৃদ্ধি করতে হবে, জনগণকে সরকারি উদ্যোগের সাথে সম্পৃক্ত করতে হবে। তিনি এসময় জনসচেতনতামূলক কাজে এগিয়ে আসার জন্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের আহ্বান জানান।

সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন আইডিইবি শিক্ষা ও প্রশিক্ষণ সেলের উপপরিচালক ইয়াকুব হোসেন সিকদার। মূলপ্রবন্ধে বজ্রপাতজনিত ক্ষয়ক্ষতি রোধে কিছু সুপারিশ তুলে ধরা হয়।

সুপারিশসমূহ হলো-খোলা জায়গা থেকে ঘরের ভিতর অবস্থান নেয়া, গাড়িতে থাকলে ভিতরে থাকাই ভাল, বজ্রপাতের সময় ধাতব কল, রেলিং, পাইপ প্রভৃতি স্পর্শ না করা, প্রতিটি বিল্ডিংয়ে বজ্রনিরোধক দণ্ড স্থাপন, উঁচু গাছপালা, বৈদ্যুতিক খুটি, তার, ধাতব খুটি ও মোবাইল টাওয়ার ইত্যাদি থেকে দূরে থাকা, খোলা মাঠে থাকলে হাটু গেড়ে বসে পড়া ও দু’হাত দিয়ে দু’কান চেপে ধরা ইত্যাদি।

আইডিইবি ঢাকা জেলার সভাপতি মোঃ খবির হোসেনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্ট বিভাগের প্রফেসর ড. এ কিউ এম মাহবুব, আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদ এবং অস্ট্রেলিয়ার মেলবোর্ন পলিটেকনিকের সিভিল এন্ড মেকানিক্যাল বিভাগের হেড রবার্ট প্রিসুটি ।

প্রিন্স, ঢাকা নিউজ২৪