প্রজাতন্ত্রের কর্মচারীদের কাজ নাগরিক সেবা: চট্টগ্রাম কমিশনার

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বিগত এক দশক ধরে দেশের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিগত সরকারগুলো দেশের কল্যাণে তেমন কোন উদ্যোগ নেয়নি।

নতুন নতুন উদ্ভাবনের মাধ্যমের সরকারি সেবা কম সময়ে, কম খরচে ও ভোগান্তি ছাড়া জনগণের দৌঁড়গোড়ায় পৌঁছে দিতে বর্তমান সরকার ৬/৭ বছর যাবত বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে তা একের পর এক বাস্তবায়ন করে চলেছেন। তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে দাপ্তরিক সেবা আরো কিভাবে সহজ করা যায় সে বিষয়ে প্রজাতন্ত্রের তরুণ কর্মচারীদের বিভিন্ন প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হয়েছে।

তরুণ কর্মচারীরা বিদেশেও প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাচ্ছে। সরকারি কর্মচারীদের মূল কাজ হলো সার্বক্ষণিক নাগরিক সেবা নিশ্চিত করা। সংবিধানের ২১(২) ধারায়ও এ কথা বলা হয়েছে। দুনিয়ার সিভিল সার্ভেন্টদের সাথে তাল মিলিয়ে চলার জন্য সরকার চালু করেছে পাবলিক এ্যাডমিনিস্ট্রেশন অ্যাওয়ার্ড (পিএএ)। তাই বিশ্বায়নের সাথে টিকে থাকতে হলে সিভিল সার্ভেন্টদের আন্তরিকভাবে কাজ করতে হবে। নগরীর ষোলশহরস্থ এলজিইডি মিলনায়তনে অনুষ্ঠিত ‘নাগরিক সেবায় উদ্ভাবন’ বিষয়ক ৫ দিন ব্যাপী প্রশিক্ষণ কমর্শালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামীর সভাপতিত্বে ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাকারিয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন বিভাগীয় পরিচালক (স্থানীয় সরকার) দীপক চক্রবর্তী, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আমিরুল কায়ছার ও তত্ত¡াবধায়ক প্রকৌশলী মো. রেজাউর রহমান। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের উপ-পরিচালক মো. মোয়াজ্জেম হোসেন (উপ-সচিব)। কর্মশালায় বিভিন্ন উপজেলার নির্বাহী অফিসার, প্রকৌশলী, মেডিকেল অফিসার, সহকারী কমিশনার (ভ‚মি), সহকারী প্রোগ্রামার ও সহকারী কমিশনারগণ অংশ নেন।

প্রিন্স, ঢাকা