জেন্ডার সমতা নিশ্চিতকরণে দৃঢ় রাজনৈতিক সদিচ্ছার প্রয়োজন: মুজিবুল

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক বলেছেন, জীবন-জীবিকার সকল স্তরে জেন্ডার সমতা নিশ্চিতকরণে দৃঢ় রাজনৈতিক সদিচ্ছার প্রয়োজন। বিশ্ব ব্যাপী সব ধরনের কাজের ক্ষেত্রে জেন্ডার সমতা অর্জনে সকলকে অঙ্গীকার করতে হবে।

প্রতিমন্ত্রী মঙ্গলবার জেনেভায় আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)-এর ১০৭তম আন্তর্জাতিক শ্রম সম্মেলনের প্লেনারি সেশনের বক্তৃতায় এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বিশ্বের বিভিন্ন দেশ জেন্ডার অগ্রাধিকার প্রদানে যথেষ্ট অগ্রগতি অর্জন করেছে। তারপরও জেন্ডার বৈষম্য দূরীকরণে শ্রমবাজারে এবং সামাজিক ব্যবস্থায় কিছু ঝুঁকি রয়েই গেছে। এ সকল ঝুঁকি দূরীকরণে আইএলও’র নেয়া কর্মক্ষেত্রে নারী শতবর্ষী উদ্যোগ ভালো ফল দেবে। এছাড়া নারীদের জীবনের ইতিবাচক পরিবর্তন আনতে ‘এজেন্ডা-২০৩০’ সহায়ক হবে।

প্রতিমন্ত্রী তাঁর বক্তৃতায় বাংলাদেশের নারীদের উন্নয়নে সরকারের নেয়া নানাবিধ উদ্যোগের বর্ণনা দেন। তিনি বলেন, বাংলাদেশ দৃঢ়ভাবে বিশ^াস করে মোট জনগোষ্ঠীর অর্ধেককে উন্নয়ন কর্মকাণ্ডের বাইরে রেখে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। এজন্য সরকার জাতীয় উন্নয়ন নীতিমালা প্রণয়ন করেছে, নারীদের জন্য সমান সুযোগ ও অধিকার নিশ্চিতে নানা পদক্ষেপ গ্রহণ করেছে। তিনি বলেন, কর্মক্ষেত্রে নারীর নিরাপত্তা নিশ্চিত ও আবাসন সুবিধার জন্য ডরমেটরি নির্মাণ এবং কারখানাগুলোতে ডে-কেয়ার সেন্টার চালু করা হয়েছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গার্মেন্টস রপ্তানিকারক দেশ হিসেবে বাংলাদেশে এই গুরুত্বপূর্ণ সেক্টরের শ্রমিকদের ৯০ শতাংশই নারী।

গত ২৮ মে থেকে শুরু হওয়া চলমান আইএলও’র ১০৭তম আন্তর্জাতিক শ্রম সম্মেলন আগামী ৯ জুন পর্যন্ত চলবে। আইনমন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে শ্রম প্রতিমন্ত্রী ছাড়াও শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মোঃ রুহুল আমিন ও রেজাউল হক চৌধুরী, আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক সিনিয়র সচিব মোহাম্মদ শহীদুল হক, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খানসহ সরকারি ও ব্যবসায়িক প্রতিষ্ঠান এবং বিভিন্ন শ্রমিক সংগঠনের ৪০ জন সদস্য এ সম্মেলনে অংশগ্রহণ করছেন।

প্রিন্স, ঢাকা নিউজ২৪