সৈয়দপুরে ৯০ বগি মেরামত প্রায় শেষ, সুফল পাবে ৫০ হাজার যাত্রী

নিউজ ডেস্ক: ঈদে ঘরমুখো মানুষের সেবা নিশ্চিত করতে ৯০টি যাত্রিবাহি বগি মেরামতের কাজ চলছে জেলার সৈয়দপুর রেলওয়ে কারখানার ৪ টি সপে (উপ-কারখানা)।

সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) মুহাম্মদ কুদরত-ই-খুদা জানান, এ পর্যন্ত ৫৫ বগি রেলওয়ের পাকশি ও লালমনিরহাট ট্রাফিক বিভাগে হস্তান্তর করা হয়েছে। মেরামত শেষে অবশিষ্ট বগি আগামী ১২ জুনের মধ্যে হস্তান্তর সম্পন্ন হবে। ওই ৯০ বগি রেলবহরে যুক্ত হলে ৫০ হাজার অতিরিক্ত যাত্রী বহন করতে পারবে।

তিনি বলেন,৯০ টি যাত্রীবাহী বগির মধ্যে ব্রডগেজ ৫৯টি এবং মিটার গেজ ৩১টি। দ্রুত কাজ শেষ করতে দৈনিক কর্মঘন্টার সঙ্গে অতিরিক্ত শ্রম দিচ্ছেন শ্রমিক ও প্রকৌশলীরা। এ ছাড়া শুক্রবারসহ অন্যান্য ছুটির দিনেও কাজ চলছে কারখানায়। সুষ্ঠুভাবে যাত্রীসেবা নিশ্চিত করতে ঈদ উপলক্ষে চালু হবে ২টি বিশেষ ট্রেন। ঈদের ৫ দিন আগে থেকে টানা ১২ দিন চলবে ওই বিশেষ ট্রেন।

সূত্র জানায়,গত এপ্রিল মাস থেকে পুরানো জরাজীর্ণ ৯০টি বগি মেরামত কাজ শুরু হয়েছে কারখানায়। এসব বগি দিয়ে দিনাজপুরের পার্বতীপুর ও রাজশাহী থেকে ঢাকা রুটে ঈদের আগে ও পরে দুটি বিশেষ ট্রেন চালু হবে। অবশিষ্ট বগি যুক্ত হবে বিভিন্ন আন্তনগর ট্রেনের সঙ্গে। মেরামত শেষে এসব বগি যুক্ত হবে পশ্চিমাঞ্চল রেলওয়ের আন্তনগর ট্রেন সার্ভিসে।

উল্লেখ্য,দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানায় ২৮টি উপকারখানা (সপ) রয়েছে। ওই কারখানায় পুরানো বগি মেরামতসহ ১২০ রকমের যন্ত্রাংশ তৈরি করা হয়। কারখানাটিতে গত ৫ বছরে প্রায় ৭০০ বগি মেরামত করা হয়েছে।