প্রশিক্ষণের জ্ঞান কর্মক্ষেত্রে কাজে লাগাতে হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত জ্ঞান কর্মক্ষেত্রে কাজে লাগাতে হবে। অর্জিত জ্ঞানের নিয়মিত চর্চা করতে হবে। উপজেলা পর্যায়ে শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের ভালভাবে প্রশিক্ষণ দিতে হবে। আইসিটি বিষয়ক আধুনিক প্রযুক্তি সম্পর্কে তাদেরকে ভালভাবে প্রশিক্ষিত করতে হবে।

শিক্ষামন্ত্রী শুক্রবার ঢাকায় বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) সম্মেলনকক্ষে ব্যানবেইস এবং এর উপজেলা আইসিটি ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন (ইউআইটিআরসিই)-এর কর্মচারীদের ‘অফিস ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ কোর্স’-এর সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাক্ষেত্রে আইসিটির ব্যবহার এবং দক্ষতা বাড়াতে ইউআইটিআরসিই-গুলো খুবই গুরুত্বপূর্ণ। শিক্ষাক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তির প্রসার এবং শিক্ষার মানোন্নয়নে এগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তাই এর সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের জনগণকে সেবার মানসিকতা নিয়ে কাজ করতে হবে। দেশের শিক্ষার উন্নয়নে ভূমিকা রাখতে হবে। তিনি আরো বলেন, ভর্তিসহ বিভিন্ন কর্মকাÐ অনলাইনে সম্পন্ন হচ্ছে। পরীক্ষার ফলাফল কাগজহীন করা হয়েছে। ডিজিটাল কন্টেন্ট ও ই-বুক তৈরি করা হচ্ছে। এসব বিষয়ে শিক্ষকদের প্রশিক্ষিত ও দক্ষ করে তুলতে হবে।

ব্যানবেইসের পরিচালক মোঃ ফসিউল্লাহ্র সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মোঃ আলমগীর এবং প্রশিক্ষণ কোর্সের পরিচালক এ কিউ এম শফিউল আযম।

পরে শিক্ষামন্ত্রী প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ বিতরণ করেন এবং একটি স্মরণিকার মোড়ক উন্মোচন করেন।

উল্লেখ্য, ১০ দিনব্যাপী প্রশিক্ষণে ব্যানবেইস ও ইউআইটিআরসিই’র ৫৭ জন কম্পিউটার অপারেটর এবং ল্যাব এসিস্ট্যান্ট অংশগ্রহণ করেন।

প্রিন্স, ঢাকা নিউজ২৪