স্থানীয় সরকারের থোক বরাদ্দ বৃদ্ধি করতে হবে: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, স্থানীয় সরকারের ক্ষমতা ও আর্থিক বরাদ্দ বৃদ্ধি এবং দুর্নীতি-অপচয় রোধই প্রান্তিক জনগোষ্ঠীসহ সকলের জীবনমান ও উন্নয়নের মাত্রা আরেক ধাপ এগিয়ে নেবে।

বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে গভর্নেন্স এডভোকেসি ফোরাম আয়োজিত ‘বাজেটে স্থানীয় সরকার ও বিকেন্দ্রীকরণ পরিস্থিতি’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী একথা বলেন। কর্মশালায় বিশেষ অতিথির বক্তৃতা করেন সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

উন্নয়ন কর্মকাণ্ডে কেউ যেন বাদ না পড়ে এজন্য স্থানীয় সরকারকে আইনের মাধ্যমে শক্তিশালী করা একান্ত প্রয়োজন উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, এজন্য জেলা, উপজেলা ও ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও সিটি কর্পোরেশন -এ পাঁচ ধাপের স্থানীয় সরকারের সাথে কেন্দ্রীয় সরকারের আন্তঃসম্পর্ক আরো স্পষ্ট করে সমন্বিত আইনি কাঠামো ও ‘স্থানীয় সরকার অর্থায়ন কমিশন’ গঠন করতে হবে।

হাসানুল হক ইনু বলেন, ‘উন্নয়নকে টেকসই করতে ও উন্নয়ন কর্মকাণ্ডে প্রান্তিক জনগণের অংশগ্রহণ নিশ্চিত করতে বাজেটে স্থানীয় সরকারের জন্য থোক বরাদ্দের পরিমাণ ও স্থানীয় পর্যায়ের নারী প্রতিনিধিদের কর্মপরিধি বৃদ্ধির বিকল্প নেই।’

গভর্নেন্স এডভোকেসি ফোরামের চেয়ারপার্সন ড. কাজী খলীকুজ্জামানের সভাপতিত্বে সভায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ওয়েভ ফাউন্ডেশনের পরিচালক মহসিন আলী।

উপজেলা পরিষদ এসোসিয়েশনের সভাপতি মোজাম্মেল হক সরকার, মিউনিসিপ্যাল এসোসিয়েশন অভ্ বাংলাদেশের সভাপতি আব্দুল বাতেন প্রমুখ সভায় তাদের বক্তব্যে বাজেটে স্থানীয় সরকারগুলোর জন্য বরাদ্দ বাড়ানো ও প্রশাসনিক বিকেন্দ্রীকরণের যৌক্তিকতা তুলে ধরেন।

প্রিন্স, ঢাকা নিউজ২৪