টোকিও ইন্টেরিওর লাইফ-স্টাইল মেলায় বাংলাদেশের অংশগ্রহণ

জাপানের টোকিও বিগ সাইটে আজ সকাল থেকে শুরু হওয়া ইন্টেরিওর লাইফ-স্টাইল মেলায় অংশ নিয়েছে বাংলাদেশ। বাংলাদেশ দূতাবাস টোকিও, বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং রপ্তানি উন্নয়ন ব্যুরোর উদ্যোগে এ মেলায় যোগ দিচ্ছে বাংলাদেশ। মেলায় সার্বিক সহযোগিতা প্রদান করছে টোকিও দূতাবাস। মেলা চলবে আগামী শুক্রবার পর্যন্ত।

বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী ও জাপানে নিযুক্ত রাষ্ট্রদূত রাবাব ফাতিমা এবং রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য আজ মেলার বাংলাদেশ প্যাভিলিয়নের উদ্বোধন করেন। এসময় অন্যান্যদের সাথে সংসদ সদস্যদ্বয়, বাংলাদেশের প্রতিনিধি দলের কর্মকর্তাগণ ও দূতাবাসের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রথমাবের মতো এই মেলায় প্রদর্শিত হচ্ছে পাট থেকে উৎপন্ন পরিবেশবান্ধব ও পলিথিনের বিকল্প ব্যাগ। এবার মেলায় বাংলাদেশের দশটি পাট ব্যবসা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। আগত ব্যবসায়িগণ জাপানে বাংলাদেশে পাটের বাজার তৈরি ও বিদ্যমান বাজার সম্প্রসারণে আশাবাদী। তারা মনে করেন পাটের সাথে কাপড় ও চামড়া সংমিশ্রণ করে উৎপাদিত পণ্য জাপানের বাজারে স্থান করতে পারবে। এছাড়া প্যাকিং করার কাজেও পাটের ব্যবহার করা সম্ভব।

জাপানের সুপারশপ ও কনভেনিয়েন্ট শপগুলো বাংলাদেশের উদ্ভাবিত পরিবেশবান্ধব পাটের ব্যাগের বিশাল ও সম্ভাবনাময় বাজার বলে মত প্রকাশ করেন পাট উদ্যোক্তাগণ। মেলায় অংশ নিতে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল এখন জাপানে অবস্থান করছেন। দলের অন্যান্য সদস্যদের মধ্যে সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী, মো. মোতাহার হোসেন চৌধুরী, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ ও পাট শিল্পের সাথে জড়িত ব্যবসায়ীগণ অন্যতম।

প্রিন্স, ঢাকা নিউজ২৪