কারু-কণ্ঠের প্রতিভাবানদের সুরের স্রোতে ভাসে মানুষ

সুমন মোস্তফা: সুরের মোহে আকুল হওয়া বাঙালির চিরায়ত বৈশিষ্ট্য। তাইতো আবহমান বাংলার বহুমাত্রিক সুরের ধারায় প্রতিনিয়ত ব্যকুল হয়ে ওঠে মন-প্রাণ। সেই ব্যকুলতার সাথে যদি ওই মানুষটি পেয়ে থাকের স্রষ্টা-প্রদত্ত কারুময় কণ্ঠস্বর তাহলে তো কথাই নেই। রকমারি সুরের স্রোতে যেমনি করে নিজে ভাসেন তেমনি অন্যদেরও ভাসান।

ঠিক তেমনি এক কারু-কণ্ঠের প্রতিভাবান সঙ্গীতশিল্পী মনির। ছোটবেলা থেকেই চমৎকার কণ্ঠমায়ায় মুগ্ধ করে চলেছেন শ্রোতাদের। নরসিংদী জেলার মনোহরদীর প্রতাবমহল এলাকার ছেলে মোহাম্মদ মনিরুজ্জামান মনির। স্থানী শাহবুদ্দিন মেমোরিয়াল একাডেমির ছাত্র থাকাকালীন সময় থেকে সুকণ্ঠের জন্য সবার প্রিয়মুখ হয়ে ওঠেন মনির। একটা সময় স্থানীয় স্কুল-কলেজসহ যেকোনো অনুষ্ঠানে নিয়মিত ডাক পড়ে তার। সহপাঠী-শিক্ষক এবং শুভাকাঙ্ক্ষিদের উৎসাহে গানের প্রতি ভালোবাসাটা যেন শতগুণ বেড়ে যায় সম্ভাবনাময় এ শিল্পীর।

দীপ্ত এই পথচলায় পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে জোড়া গানের অ্যালবাম নিয়ে শ্রোতাদের মাতাতে আসছেন মনিরুজ্জামান মনির। দেশের প্রথমসারির অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি সিরিজ এর অঙ্গ প্রতিষ্ঠান অগ্নিবীণার ব্যানারে প্রথমবারের মতো দুই গানের একক অ্যালবাম প্রকাশ করতে যাচ্ছেন তরুণ এই কণ্ঠশিল্পী।

হুমায়ুন চৌধুরীর কথা ও সুরে অ্যালবামটির সঙ্গীতায়নে রয়েছেন আলাউদ্দিন আলো। ‘কান্দি ঝর ঝর’ শিরোনামের এ অ্যালবামের গান দুটি হচ্ছে- ‘কান্দি ঝর ঝর, কান্দি ঝর ঝর/যারে আমি ভাবলাম আপন সে হইলো যে পর/আমি কান্দি ঝর ঝর’ এবং ‘বৃষ্টি ভেজা এই রাতে, তোমার কথা মনে পড়ে/তোমার কথা ভেবে ভেবে, সারা রাত্রি আমার কাটে এই গানের কথা ও সুর করেছেন ইকন বাবু’।

অ্যালবাম আকারে জীবনের প্রথম প্রয়াস প্রসঙ্গে মনির বলেন, ‘দুটি গানই চমৎকার কাব্য কথায় লেখা। পাশাপাশি সুরও বুকের ভেতরটাকে স্পর্শ করার মতো। ভালো গাওয়ার জন্য আমি যথা সাধ্য চেষ্টা করেছি। বাকিটা মূল্যায়নের ভার প্রিয় শ্রোতাদের উপর। তবে এই প্রয়াস সবার মনে নতুনত্বের আবেশ ছড়াবে বলে আমার বিশ্বাস।’

তিনি বলেন, ‘সঙ্গীতপ্রেমীদের আন্তরিক উৎসাহ ও অনুপ্রেরণা পেলে সামনে আরো ভালো কিছু নিয়ে আসার প্রত্যাশা করছি। আশা করি, সবাই গানের সঙ্গে থাকবেন। চলমান দুরবস্থা থেকে আমাদের সঙ্গীতকে হারানো সুদীনে ফিরিয়ে আনবেন।’

আগামী ঈদুল আজহাতেও তার গাওয়া দুটি গান প্রকাশ পাবে বলে জানিয়েছেন মনির। এরই মধ্যে সে প্রস্তুতিও শুরু করেছেন বলে জানিয়েছেন তরুণ এই কণ্ঠশিল্পী। তার এই পথচলা হোক আরো মসৃণ এবং উজ্জ্বলতর। শুভেচ্ছা এবং শুভকামনা সঙ্গীতের এই নব-যাত্রীর জন্য।

প্রিন্স, ঢাকা নিউজ২৪