মিসর: ভুয়া খবর ছড়ানোর দায়ে সিসির সমালোচক গ্রেফতার

নিউজ ডেস্ক: মিসরের প্রেসিডেন্ট ফাত্তাহ আল সিসির সাবেক সহযোগী থেকে সমালোচক হওয়া হাজিম আব্দেলাজিমকে গ্রেফতার করেছে পুলিশ। তাকে গ্রেফতারের কারণ সম্বন্ধে কিছু জানানো হয়নি। তবে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, রাষ্ট্র- বিরোধী ভুয়া খবর ছড়ানোর দায়ে তাকে গ্রেফতার করা হয়েছে। এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, শনিবার তার কায়রোর বাসভবন থেকে আব্দেলাজিমকে গ্রেফতার করা হয়েছে। মিসরের অভিশংসিত সাবেক প্রেসিডেন্ট হুসনি মোবারকের প্রশাসনে টেলিযোগাযোগ প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন আব্দেলাজিম। ২০১৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে সিসির প্রচারণা শিবিরের হয়ে কাজ করেন তিনি। তবে পরবর্তীতে হয়ে যান সিসির ঘোর সমালোচক।

সাধারণত টুইটারেই বেশি সক্রিয় থাকেন আব্দেলাজিম। টুইটারে তার অনুসারীর সংখ্যা ৭ লাখ ৫২ হাজার। সেখানে নিয়মিতভাবে সিসি ও সিসির নীতিমালার সমালোচনা করেন সাবেক এই প্রতিমন্ত্রী। টুইটারে তার প্রোফাইলে লেখা, আমি ঠিক ছিলাম। আমি ভুল করেছি। আর আমার সবচেয়ে বড় ছিল, সিসির প্রচারণা শিবিরে যোগ দেয়ার প্রস্তাব গ্রহণ করা।

মিডল ইস্ট আইয়ের এক প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি মেট্রোর ভাড়া বৃদ্ধির প্রতিবাদে বড় শহরগুলোতে প্রতিবাদ কর্মসূচী পালিত হওয়ার পরপররই সরকারবিরোধীদের গ্রেফতার করা শুরু হয়েছে। সাম্প্রতিক সময়ে আব্দেলাজিম সহ আরো চার বিরোধী নেতাকে গ্রেফতার করেছে সিসি সরকার। মানবাধিকার সংগঠনগুলোর দাবি, সরকারের সমালোচনা স্তব্ধ করে দিতেই তাদের গ্রেফতার করা হচ্ছে।

আব্দেলাজিমের গ্রেফতারের বিষয়ে মিসরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে আল জাজিরা।