দ. চীন সাগরে মার্কিন যুদ্ধ জাহাজের অভিযান : বেইজিংয়ের প্রতিবাদ

নিউজ ডেস্ক: বিতর্কিত দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের দাবি করা একটি দ্বীপের জলসীমায় যুক্তরাষ্ট্রের দু’টি যুদ্ধ জাহাজ অভিযান চালিয়েছে। চীনের কঠোর নিন্দা জানিয়েছে। এর ফলে কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ এ জলসীমায় চরম উত্তেজনা ছড়িয়ে পড়তে দেখা গেছে। খবর এএফপি’র।

রোববার বিতর্কিত প্যারাসেল দ্বীপপুঞ্জের ওই জলসীমায় মার্কিন যুদ্ধ জাহাজের অভিযানের কঠোর নিন্দা জানিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি দিয়েছে।

এদিকে দক্ষিণ চীন সাগরে ভূখন্ডগত অধিকারের ক্ষেত্রে বেইজিংয়ের বিরোধিতা করতে এ জলসীমায় যুক্তরাষ্ট্র তাদের এই অভিযানকে ‘নৌ চলাচলের স্বাধীনতা’ বলে অভিহিত করছে। তবে তারা বিতর্কিত এ অঞ্চল তাদের নিজের বলে দাবি করেনি।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, মার্কিন নৌবাহিনীর হিগিন্স ও অ্যানশিয়েটাম নামের যুদ্ধ জাহাজ কোন অনুমতি ছাড়াই চীনের ভূখন্ডের জলসীমায় ঢুকে পড়ে। এতে চীনের নৌবাহিনীর তৎপরতা জোরদার করা হয়। তারা আন্তর্জাতিক আইন অনুযায়ী যুক্তরাষ্ট্রের এ জাহাজ দু’টির অবস্থান নির্ণয় করে এবং তাদেরকে ফিরে যাওয়ার বিষয়ে সতর্ক করে।

চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়, এ দু’টি জাহাজকে ওই জলসীমা থেকে ‘বিতাড়িত’ করা হয়। পারমাণবিক বোমা হামলা চালাতে সক্ষম বেইজিংয়ের এমন যুদ্ধ বিমান বিতর্কিত একটি দ্বীপের ওপর দিয়ে চক্কর দেয়ার মাত্র এক সপ্তাহ পর এ অভিযান চালানো হলো।