প্রযুক্তিকে কাজে লাগিয়ে সরকার দেশের উন্নয়ন করছে

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, সরকার বিজ্ঞান ও প্রযুক্তিকে জাতীয় উন্নয়নের প্রধান হাতিয়ার হিসেবে গ্রহণ করে সাধারণ মানুষের জীবনমান ও দেশের উন্নয়ন করে যাচ্ছে। ফলে বিজ্ঞান গবেষণা ও উন্নয়নের জন্য অতীতের যে কোন সময়ের তুলনায় এখন অনেক বেশি সুযোগ তৈরি হয়েছে। তিনি বলেন, বিজ্ঞানী ও গবেষকদেরকে এ সুযোগ কাজে লাগাতে হবে। মনোযোগ এবং নিষ্ঠার সাথে গবেষণা চালালে বাংলাদেশ অচিরেই উন্নত দেশে পরিণত হবে।

মন্ত্রী বুধবার ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার মিলনায়তনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত প্রযুক্তি উদ্ভাবন, গবেষণা ও উন্নয়মূলক (আরএন্ডডি) প্রকল্পের গবেষণা কার্যক্রম পর্যালোচনা ও মূল্যায়ন শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুহাম্মদ আকবর হুসাইন। সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মোঃ আনোয়ার হোসেন। দিনব্যাপী এ সেমিনারে অনুদানপ্রাপ্ত ছয় জন গবেষক তাদের গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় প্রতি বছর নতুন প্রযুক্তি উদ্ভাবন এবং বিজ্ঞান সংক্রান্ত গবেষণার মান বৃদ্ধির লক্ষ্যে বিজ্ঞানী এবং গবেষকদের মাঝে গবেষণা ও উন্নয়মূলক (আরএন্ডডি) প্রকল্পে অনুদান প্রদান করে। এ খাতে বিগত সাত অর্থবছরে ৫০৪টি প্রকল্পে ২ কোটি ৮৩ লাখ টাকা অনুদান প্রদান করা হয়েছে। এ অর্থবছরে (২০১৭-১৮) ১৮১টি প্রকল্পে দেড় কোটি টাকা অনুদান প্রদানের জন্য নির্বাচন করা হয়েছে।

প্রিন্স, ঢাকা নিউজ২৪