বাংলাদেশ অস্ট্রিয়ার মধ্যে বিমান পরিচালনার দ্বার উন্মুক্ত

বাংলাদেশের সঙ্গে অস্ট্রিয়ার সরাসরি বিমান পরিচালনার দ্বার উন্মুক্ত হলো-দুই দেশের মধ্যে বিমান চলাচল চুক্তি স্বাক্ষরের মাধ্যমে। গত ১৭ মে অস্ট্রিয়ার ভিয়েনায় এই চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল এবং অস্ট্রিয়ার পক্ষে স্বাক্ষর করেন দেশটির ফেডারেল ট্রান্সপোর্ট, ইনোভেশন অ্যান্ড টেকনলজি মিনিস্টার নরবার্ট হফার। ২১ মে দেশে ফিরে বিমান ও পর্যটনমন্ত্রী এ চুক্তি স্বাক্ষরের কথা জানান।

এছাড়া ১৬ মে ভিয়েনাতে একটি পর্যালোচনা সভা এবং দুই দেশের এরোনটিক্যাল অথরিটির মধ্যে একটি সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়। এর প্রেক্ষিতে দু’ দেশের মনোনিত বিমান সংস্থাসমূহ সপ্তাহে ৭টি যাত্রী এবং ৭টি কার্গো বিমান পরিচালনা করতে পারবে।

চুক্তি স্বাক্ষরের মাধ্যমে বাংলাদেশি কার্গো বিমানগুলো ইউরোপে সরাসরি কার্গো পরিবহণের ক্ষেত্রে একধাপ এগিয়ে গেল। অস্ট্রিয়াসহ এর পার্শ্ববর্তী দেশ ইতালি, জার্মানি, সুইজারল্যান্ড, হাংগেরি-তে প্রচুর পরিমাণে বাংলাদেশি বসবাস করে। বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে বিমান চলাচল শুরু হলে অস্ট্রিয়াসহ পাশ্ববর্তী দেশসমূহে বসবাসরত বাংলাদেশিদের জন্য যাতায়াত সহজতর হবে। এ নিয়ে বাংলাদেশের সঙ্গে এএসএ স্বাক্ষরিত দেশের সংখ্যা এখন ৫৩।

উল্লেখ্য গত ১৫ মে বিমান ও পর্যটন মন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল অস্ট্রিয়ায় যান।

প্রিন্স, ঢাকা নিউজ২৪