রাবি অধ্যাপক জান্নাতুল ফেরদৌস জেডএইচ সিকদার বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে যোগদান।

মো:জাহিদুল ইসলাম (জাহিদ) ময়মনসিংহ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাাপিকা শরীয়তপুর জেলায় অবস্থিত বেসরকারি বিশ্ববিদ্যালয় জেড এইচ সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে যোগদান করেছেন।

শনিবার ১৯মে’ ২০১৮ বর্ণাঢ্য এক অনুষ্ঠানের মধ্য দিয়ে উপাচার্য অধ্যাপক জান্নাতুল ফেরদৌস শিল্পীকে নতুন অবিভাবক হিসাবে জেড এইচ সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পরিবার বরণ করে নেন। বৃহস্পতিবার ১৭মে, অধ্যাপক জান্নাতুল ফেরদৌস শিল্পী (রাবি) ছাত্রউপদেষ্টা পদ থেকে অব্যাহতি নিয়ে নতুন এই কর্মস্থলে যোগদান করেন বলে বিষয়টি ঢাকানিউজ২৪” এর এই প্রতিনিধিকে নিশ্চিত করেন অধ্যাপক জান্নাতুল ফেরদৌস শিল্পী।

উল্লেখ্য, ১৪ মে সোমবার মহামান্য রাষ্ট্রপতির আদেশে শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব জিন্নাত রেহেনা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপণের মাধ্যমে আগামী চার বছরের জন্য তাঁকে নিয়োগ দেন শিক্ষা মন্ত্রণালয়। “শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়- জেড এইচ সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টি’র প্রস্তাবের প্রেক্ষিতে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ আর ৩১ এর ১ ধারায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক জান্নাতুল ফেরদৌসকে আগামী চার বছরের জন্য উপাচার্য পদে নিয়োগ প্রদানে রাষ্ট্রপতি ও চ্যান্সেলর সম্মতি প্রদান করেছেন।

অধ্যাপক জান্নাতুল ফেরদৌস (শিল্পী) ১৯৮৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ থেকে বিএসসি (সম্মান) ও ১৯৯০ এমএসসি ডিগ্রী অর্জন করেন। তারপর ১৯৯৫ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বিএড ডিগ্রী, ও ২০১০ সালে রাবির ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ থেকে পিএইচডি, ডিগ্রী অর্জন করেন। এই শিক্ষানুরাগী অধ্যাাপিকা ২০০৪ সালে (রাবি) সমাজকর্ম বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। পরবর্তীতে তিনি সহকারী, সহযোগী এবং অধ্যাপক পদে পদোন্নতি পান।

অধ্যাপক জান্নাতুল ফেরদৌস (শিল্পী) ইতিপূর্বে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম নারী ছাত্র-উপদেষ্টা হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। এছাড়াও (রাবি) সহকারী প্রোক্টর, সিন্ডিকেট সদস্য, বিভিন্ন সময় হল প্রভোস্ট হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি শিক্ষাদানের পাশাপাশি রাজনৈতিক, সাংস্কৃতিক অঙ্গনেও ছিলেন স্বোচ্চার।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম নারী ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক জান্নাতুল ফেরদৌস (শিল্পী) জেড এইচ সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহন করায় ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম ও প্রেসক্লাবের সদস্য মো:জাহিদুল ইসলাম (জাহিদ) আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন। তার দক্ষ নেতৃত্বে দেশের দক্ষিণাঞ্চলের এই বিশ্ববিদ্যালয়টি একটি মানসম্পন্ন বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠা লাভ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন এবং নতুন কর্মস্থলে তার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন।

প্রিন্স, ঢাকা