বাংলাদেশে সাইবার নিরাপত্তায় রাশিয়া সহযোগিতা করবে: মোস্তাফা জব্বার

নিউজ ডেস্ক: বাংলাদেশের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে রাশিয়া সহযোগিতা করবে বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। গতকাল রোববার আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে অনুষ্ঠিত ‘রাশিয়া-বাংলাদেশ আইটি সামিট-২০১৮’ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

মোস্তাফা জব্বার বাংলাদেশের মহান স্বাধীনতাযুদ্ধে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের অবদানের কথা স্মরণ করেন। বাংলাদেশের সঙ্গে রাশিয়ার ঐতিহাসিক সম্পর্কের কথা উল্লেখ করে বাংলাদেশের উন্নয়নে রাশিয়ার সঙ্গে যৌথভাবে কাজের আশা করেন তিনি।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম বলেন, দেশের তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ জনবল সৃষ্টিতে রাশিয়া ও বাংলাদেশের একত্রে কাজ করার অনেক সুযোগ রয়েছে।

সম্মেলনে রাশিয়ার তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ আনঝিগানোভ ইলিয় বলেন, ই-গভর্নমেন্ট, স্মার্ট-সিটি, হেলথ সার্ভিস, স্মার্ট-পাওয়ার, এনার্জিসহ বিভিন্ন খাত দ্রুত ডিজিটালাইজ করতে হবে। রাশিয়া বাংলাদেশের সব উন্নয়ন কার্যক্রমের অংশীদার হতে প্রস্তুত।

রুশ সরকার পরিচালিত তথ্যপ্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান স্কলকোভো ইনোভেশন সেন্টারের স্কলকোভো ফাউন্ডেশন মূলত এনার্জি, স্ট্র্যাটেজিক কম্পিউটার প্রযুক্তি, বায়োমেডিসিন, পারমাণবিক প্রযুক্তি এবং মহাকাশপ্রযুক্তি—এই পাঁচটি খাতে কাজ করে। আইটি-সামিটে স্কলকোভো ফাউন্ডেশনের সহায়তায় বাংলাদেশে ইতিমধ্যে কাজ শুরু করা কয়েকটি আইটি প্রতিষ্ঠানের পরিচয় করিয়ে দেওয়া হয়। এর মধ্যে রয়েছে সফটলাইন গ্রুপ, গ্রুপ আইবি, ডিজিটাল ডিজাইন।