ইন্দোনেশিয়ায় গির্জাতে বোমা হামলায় নিহত ৯

নিউজ ডেস্ক: ইন্দোনেশিয়ায় তিনটি গির্জায় বোমা হামলায় অন্তত ৯ জন নিহত হয়েছে।

রোববার সকালে দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর সুরাবায়ার তিনটি গির্জায় সমন্বিত এই হামলা চালানো হয় বলে দেশটির কমকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে একথা বলা হয়েছে।

এতে বলা হয়েছে, রোববার সকালে প্রার্থনা করতে গির্জায় যাওয়া খ্রিষ্টান ধর্মাবলম্বীদের লক্ষ্য করে তিনটি স্থানে সকাল সাড়ে ৭টার দিকে পৃথক বোমা হামলা চালানো হয়।

ইন্দোনেশিয়ার পূর্ব জাভা পুলিশ বলছে, ১০ মিনিটের ব্যবধানে হামলাগুলো চালানো হয়। তিনটি হামলার অন্তত একটি আত্মঘাতী বোমা হামলা ছিল।

পূর্ব জাভা পুলিশের মুখপাত্র ফ্রান্স বারুং মাঙ্গেরা বলেন, তিনটি গির্জায় বিস্ফোরণে অন্তত ৯ জন নিহত হয়েছে। এছাড়া হাসপাতালে নেওয়া হয়েছে ৪০ জনকে।

এখন পর্যন্ত এই হামলার দায়িত্ব স্বীকার করেনি কোনো পক্ষ। তবে দেশটির গোয়েন্দা সংস্থা বলছে, ইসলামিক স্টেটের (আইএস) মতাদর্শে পরিচালিত জঙ্গি গোষ্ঠী জেমাহ আনসারুত দাউলা এ হামলা চালিয়েছে বলে তাদের ধারণা।

কয়েকদিন আগেই ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার কাছে একটি হাই-সিকিউরিটি কারাগারে ইসলামপন্থি জঙ্গি কয়েদিরা এক কারারক্ষীকে জিম্মি করলে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে গিয়ে পুলিশের পাঁচ সদস্য নিহত হয়। ওই ঘটনায় এক কয়েদিও প্রাণ হারায়।ওই ঘটনার দায় স্বীকার করে ইসলামিক স্টেটের পক্ষ থেকে বিবৃতি দেওয়া হলেও তা প্রত্যাখান করে পুলিশ।