পদ্মা সেতুর চতুর্থ স্প্যান বসানোর কাজ শুরু

নিউজ ডেস্ক: মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে শনিবার সকাল সাড়ে ৮টার দিকে পদ্মা সেতুর চতুর্থ স্প্যান ‘৭-ই’ নিয়ে যাওয়া হয়েছে। ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি দুপুর সাড়ে ১২টায় জাজির প্রান্তের ৩৫ নম্বর খুঁটির সামনে রাখা হয়। পরবর্তীতে এটি নেয়া হবে ৪০ ও ৪১ নম্বর খুঁটির সামনে।

পদ্মা সেতু প্রকৌশলী সূত্রে জানা যায়, ৪০ ও ৪১ নম্বর পিলার প্রস্তুত রয়েছে চতুর্থ স্প্যানের জন্য। আগামী ১৪/১৫মে এটি খুঁটির ওপর স্থাপন করার কথা রয়েছে। স্থাপন হলে পদ্মা সেতুর ৬০০ মিটার দৃশ্যমান হবে। ইতিমধ্যে ১৫০ মিটারের তিনটি স্প্যান যুক্ত হওয়ায় পদ্মা সেতুর ৪৫০ মিটার দৃশ্যমান হয়েছে জাজিরা প্রান্তে।

স্টিল স্ট্রাকচারের দ্বিতল পদ্মা সেতুর দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার। সেতুর ভিতর দিয়ে চলবে ট্রেন আর ওপরে হবে সড়কপথ। সেতু নির্মাণ শেষ হলে দেশের দক্ষিণাঞ্চলের ২১ জেলার সাথে সড়ক ও রেলপথে সরাসরি যুক্ত হবে রাজধানী।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর বসে প্রথম স্প্যানটি। এরপর ২০১৮ সালের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যানটি বসে। ৩৯ ও ৪০ নম্বর পিলারের ওপর ১১ মার্চ বসে তৃতীয় স্প্যানটি।