ওয়াহিদুল হককে জিজ্ঞাসাবাদের অনুমতি

নিউজ ডেস্ক: একাত্তরে যুদ্ধাপরাধের মামলায় গ্রেফতার জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সাবেক মহাপরিচালক মুহাম্মদ ওয়াহিদুল হককে সেফহোমে একদিনের জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

প্রসিকিউশনের আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. শাহীনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেন। একই সঙ্গে আগামী ১০ জুলাই এ মামলার তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য করা হয়।

প্রসিকিউটর জিয়াদ আল মালুম বলেন, আগামী ১৫ মে ধানমণ্ডি তদন্ত সংস্থার সেফহোমে বেলা ১১ থেকে বিকেল ৪টা পর্যন্ত আইনজীবী ও চিকিৎসকের উপস্থিতিতে ওয়াহিদুল হককে জিজ্ঞাসাবাদ করা যাবে। একই সঙ্গে তার পক্ষে আইনি লড়াই চালাতে অ্যাডভোকেট মো. আবু হানিফ ও জাফর আলমকে নিয়োগের অনুমোদন দেন ট্রাইব্যুনাল।

এ সময় ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু, সুলতান মাহমুদ শিমন, সৈয়দ হায়দার আলী, সাহিদুর রহমান, জাহিদ ইমাম, সাবিনা ইয়াসমিন খান মুন্নিসহ অন্যরা উপস্থিত ছিলেন।

ট্রাইব্যুনাল থেকে গ্রেফতারি পরোয়ানা জারির পর ২৪ এপ্রিল বারিধারা থেকে পুলিশের সাবেক অতিরিক্ত আইজি ও পাসপোর্ট অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ওয়াহিদুল হককে গ্রেফতার করা হয়। পরের দিন তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তার বিরুদ্ধে একাত্তরে মুক্তিযুদ্ধের সময় ২৮ মার্চ রংপুর ক্যান্টনমেন্টে পাঁচশ থেকে ছয়শ নিরীহ মানুষকে মেশিনগান দিয়ে ব্রাশফায়ারে হত্যার অভিযোগ রয়েছে।

২০১৬ সালের ৫ ডিসেম্বর ওয়াহিদুল হকের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ তালিকাভুক্ত করা হয়। সে পরিপ্রেক্ষিতেই তদন্ত শুরু হয়।