কথাশিল্পী হাসান আজিজুল হককে সম্মাননা স্মারক প্রদান

রাবি প্রতিনিধি: ‘মানুষ বেঁচে থাকে তার কর্মের মধ্যে সময়ের মধ্যে নয়। হাসান আজিজুল হক সর্বদা দেশ ও সমাজকে নিয়ে চিন্তা করেন। তিনি তারঁ লেখনির মাধ্যমে মানুষ ও সমাজের সেবা করে যাচ্ছেন।’ বলেছেন রাজশাহী-২ আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা।

কথাশিল্পী হাসান আজিজুল হকের জীবনী ও কর্ম নিয়ে নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘গল্পলোকের চিত্রকর’ প্রদর্শনী অনুষ্ঠানের শুরুতে অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বুধবার বিকাল সাড়ে ৫টায় বিশ্ব বিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে রাজশাহীর চলচ্চিত্র বিষয়ক সংগঠন ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি, রাজশাহী ফিল্ম সোসাইটি, রাজশাহী বিশ্ব বিদ্যালয় চলচ্চিত্র সংসদ এবং চিলড্রেন্স ফিল্ম সোসাইটি এ অনুষ্ঠানের আয়োজন করে।

ফজলে হোসেন বাদশা আরও বলেন, ‘হাসান আজিজুল হক বাংলা সাহিত্যকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন। তিনি তাঁর লেখনিতে সমাজের বাস্তব চিত্রগুলো তুলে ধরেন। তিনি সর্বদা দেশ ও মানুষকে নিয়ে চিন্তা করেন।’ এ ধরনের চলচ্চিত্র নির্মাণের জন্য এ সময় তিনি নির্মাতাদের ধন্যবাদ জানান।

রাজশাহীর ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সভাপতি ডা. এফ এম এ জাহিদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন রাজশাহী বিশ্ব বিদ্যালয়ের সাবেক উপাচার্য ও যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের সাবেক হাই কমিশনার ড. সাইদুর রহমান খান, বিশ্ব বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান, রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাই কমিশনার শ্রী অভিজিৎ চট্টোপাধ্যায় প্রমুখ।

অতিথিদের বক্তব্য শেষে ‘গল্পলোকের চিত্রকর’ চলচ্চিত্রটি প্রদর্শন করা হয়। রাজশাহী ফিল্ম সোসাইটির সভাপতি আহসান কবীর লিটনের রচনা ও পরিকল্পনায় চলচ্চিত্রটি নির্মাণ করা হয়। এ ছাড়াও অনুষ্ঠানে হাসান আজিজুল হককে অনুষ্ঠানের আয়োজকদের পক্ষ থেকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

প্রিন্স, ঢাকা