যুক্তরাজ্যের চেশিয়ার এন্ড নর্থওয়েলস আওয়ামী লীগের সম্মেলন

লিভারপুল, যুক্তরাজ্যে প্রতিনিধি: জামাত-শিবির মুক্ত বাংলাদেশ গড়া সহ ঐক্যবদ্ধ আওয়ামী লীগ গঠনের মধ্যে দিয়ে আগামীতে আবারও আওয়ামীল লীগকে ক্ষমতায় রাখার প্রত্যয় ব্যক্ত করে যুক্তরাজ্যের চেশিয়ার এন্ড নর্থওয়েলস আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ব্যাপক জাকজমক পূর্ন আয়োজনের মধ্যেদিয়ে অনুষ্টিত হয়েছে গত রবিবার এলস্মিয়ারর্পোট শহরের স্থানীয় একটি হল রুমে।

দীর্ঘদিনের প্রতীক্ষিত যুক্তরাজ্যে আওয়ামী লীগ এর চেশিয়ার এন্ড নর্থওয়েলস শাখা অবশেষে অত্যান্ত আনন্দঘন পরিবেশের মধ্যে দিয়ে অনুষ্টিত হয়ে গেল সম্মেলন ২০১৮। অনেক জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে আব্দুস ছালাম কে সভাপতি ও এটিএম লোকমান কে সাধারণ সম্পাদক নির্বাচন করে যুক্তরাজ্যে আওয়ামী লীগ এর নেতৃবৃন্দদের উপস্থিতিতে চেশিয়ার এন্ড নর্থওয়েলস আওয়ামী লীগের নতুন কমিটি গঠন করা হয়েছে।

যুক্তরাজ্যে আওয়ামী লীগ এর সভাপতি সুলতান মাহমুদ শরীফ ও সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক জাতিয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে আনুষ্টানিক ভাবে এই সম্মেলনের উদ্ধোধনী ঘোষনা করেন। সভা শুরুর প্রথমই পবিত্র কোরআন তেলাওয়াত করেন সংগঠনের সদস্য ফখরুল ইসলাম।

যুক্তরাজ্যে আওয়ামী লীগ ও তার অংঙ্গ সংগঠন ছাড়াও বৃটেনের বিভিন্ন শহরের বিপুল সংখ্যক নেতাকর্মী সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দদের উপস্থিতিতে চেশিয়ার এন্ড নর্থওয়েলস আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতি কমিিিটর আহবায়ক আব্দুস ছালামের সভাপতিত্বে এবং সৈয়দ মোস্তাকিম আলী ও এটিএম লোকমান এর যৌথ পরিচালায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যে আওয়ামী লীগ এর সভাপতি সুলতান মাহমুদ শরীফ এবং প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক।

যুক্তরাজ্যে আওয়ামী লীগের সিনিওর নেতৃবৃন্দরা সম্মেলন স্থলে পৌছামাত্রই নেতাকর্মীরা ফুল দিয়ে বরণ করে নেন চেশিয়ার এন্ড নর্থওয়েলস শাখার নেতৃবৃন্দরা।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- যুক্তরাজ্যে আওয়ামী লীগ এর সহ- সভাপতি শাহ আজিজুর রহমান, যুগ্ন সম্পাদক মারুফ চৌধুরী, দপ্তর সম্পাদক শাহ শামীম আহমেদ, মানবাধিকার বিষয়ক সম্পাদক সারব আলী,শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক এ এস এম মিছবাহ, গ্রেটার ম্যানচেষ্টার আওয়ামী লীগ এর সভাপতি ছুরাবুর রহমান, সাধারণ সম্পাদক এডভোকেট মীর গোলাম মোস্তফা, লিভারপুল মার্সিসাইড আওয়ামী লীগ এর সভাপতি মোজাহিদুর রহমান আজগর, সাধারণ সম্পাদক শিপার মিয়া, ওল্ডহাম আওয়ামী লীগের সহ-সভাপতি শাহজাহান, ওল্ডহাম যুবলীগ সভাপতি সৈয়দ ছাদেক আহমেদ, মুক্তিযোদ্ধা সাব্বির আহমেদ চৌধুরী, আজাদ উদ্দিন,জসিম উদ্দিন, রেজাউল করিম রাজা, ইমরুল হক হিরক,আবুল কাসেম নোমান প্রমুখ। যুক্তরাজ্যে আওয়ামী লীগের কেদ্রীয় নেতৃবৃন্দের উপস্থিতিতে এই সম্মেলনের মাধ্যেমে একটি শক্তিশালী ও কার্যকরী কমিটি গঠিত হয়েছে, যা প্রবাসে বসবাসকারী বাংলাদেশীরা প্রধান মন্ত্রি শেখ হাসিনার মিশন ও ভিশন বাস্তবায়নে বলিষ্ট ভূমিকা রাখতে সক্ষম হবে মনে করেন আমন্ত্রিত অতিথিরা।

সভায় অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জিএসসি‘র সাবেক সেন্টাল চেয়ারপার্সন মনছব আলী জেপি, জিএসসি চেষ্টার এন্ড নর্থ রিজিওনের চেয়ারপার্সন আব্দুল মালিক, জিএসসি উইরাল শাখার চেয়ারপার্সন কয়ছর মিয়া, সহ সভাপতি এমদাদুর রহমান মুহিত, নর্থওয়েলসের বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব কাউন্সিলার মোহাম্মদ সুলতান, চেষ্টারের বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব আব্দুল আজিজ, চেশিয়ার এশিয়ান এন্ড মাইনোরেটি কমিউনিটি কাউন্সিল‘এর চেয়ারপার্সন কমিউনিটি ব্যক্তিত্ব আব্দুন নুর, নর্থওয়েলসের বিশিষ্ট ব্যবসায়ী শাহজানুর রাজা, নুরুল হক, আব্দুল বারী, সামছুর হক, কাজী হুমায়ুন কবির, রুহুল ইসলাম, হারুন উল্লাহ মানিক,ফাহিম চৌধুরী,নাজিম উদ্দিন, মহিলা আওয়ামী লীগ নেতৃী রুখশানা রাজা, কুলসুমা বেগম,তানজিনা বেগম প্রমুখ।
সভায় প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরাও উপস্থিত ছিলেন।

প্রিন্স, ঢাকা