জেন্ডার বাজেট বাস্তবায়নে মনিটরিং সেল গঠন করা হবে: চুমকি

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, সরকার জাতীয় বাজেটকে শতভাগ জেন্ডার সংবেদনশীল করতে কাজ করছে। ইতোমধ্যে ৪৩ মন্ত্রণালয়ের বাজেট জেন্ডার সংবেদনশীল করা হয়েছে। তবে জেন্ডার ইস্যুকে মূলধারায় সম্পৃক্ত করার জন্য সরকারের নানামুখী উদ্যোগ থাকা সত্ত্বেও কর্মকর্তাদের অদক্ষতার কারণে জেন্ডার বাজেট বাস্তবায়নে সমস্যা হচ্ছে। জেন্ডার বাজেট বাস্তবায়নে তাই সরকার, এনজিও এবং বিশেষজ্ঞ ব্যক্তিদের সমন্বয়ে মনিটরং সেল গঠন করা হবে।

প্রতিমন্ত্রী আজ রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘জেন্ডার সংবেদনশীল বাজেট প্রক্রিয়া শক্তিশালীকরণ’ শীর্ষক প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মাহমুদা শারমিন বেনু’র সভাপতিত্বে সভায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক কাজী রওশন আরা, ইউ এন উইমেন’র বাংলাদেশ প্রতিনিধি শোকো ইশিকাওয়া (ঝযড়শড় ওংযরশধধি) এবং সরকারি-বেসরকারি ও দাতা সংস্থার বিভিন্ন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং ইউ এন উইমেন বাংলাদেশ যৌথ ভাবে এই প্রকল্প বাস্তবায়ন করবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রকল্পটি সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন প্রকল্প পরিচালক ও মহিলা বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব ফেরদৌসী বেগম। এই প্রকল্পের লক্ষ্য হল যে সকল মন্ত্রণালয় জেন্ডার সংবেদনশীল বাজেট বাস্তবায়ন করে সে সকল মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট অফিসারকে প্রশিক্ষণ প্রদান করে এই বাজেট সঠিক ও যথাযথ ভাবে বাস্তবায়ন ত্বরান্বিত করা, সেক্স ডাটাবেইজ তৈরি করা এবং মনিটরিং করা।

প্রিন্স, ঢাকা নিউজ২৪