দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য স্কুল প্রতিষ্ঠা করা হবে: মেনন

স্টাফ রিপোর্টার: আজ ঢাকায় আগারগাঁওয়ে সমাজসেবা অধিদফতর মিলনায়তনে ‘দৃষ্টি প্রতিবন্ধী জনগোষ্ঠীর মূলধারায় সম্পৃক্তি: সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দেশের নানা প্রান্ত থেকে আগত দৃষ্টিপ্রতিবন্ধীদের নানা উদ্যোগ, সমস্যা নিয়ে আলোচনা করেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন। আগত দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিরা মন্ত্রীকে তাদের পাশে পেয়ে নিজেদের নানা সমস্যার কথা ব্যক্ত করেন।

মন্ত্রী তাঁর বক্তৃতায় বলেন, দৃষ্টিপ্রতিবন্ধীদের বিভিন্ন কর্মক্ষেত্রে পুনর্বাসনের জন্য তাদের নিয়ে একটি রিসোর্স স্কুল প্রতিষ্ঠা করা হবে এবং তাদের সরকারি চাকুরির ক্ষেত্রে প্রতিবন্ধী কোটায় বিশেষ ব্যবস্থা নেয়া যায় কিনা তা খতিয়ে দেখা হবে। কোটা ব্যবস্থায় প্রতিবন্ধীদের নিয়োগের ব্যাপারে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ইতোমধ্যেই ঘোষণা করেছেন কোটা বাতিল হলেও প্রতিবন্ধীদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হবে। এছাড়া নারী প্রতিবন্ধীদের জন্য প্রতি বিভাগে একটি করে প্রতিষ্ঠান করা হবে যাতে তারা এর সুফল পেতে পারে।

আইটি বিষয়ে প্রতিবন্ধীদের আরো মনোযোগ দেয়ার কথা বলে জনাব মেনন আরো বলেন, আইটি ক্ষেত্রে কোন প্রতিবন্ধী প্রশিক্ষণ নিয়ে দক্ষতা দেখাতে পারলে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে তাকে ১ লাখ টাকা পর্যন্ত সুদবিহীন ঋণ দেয়া হবে।

সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক গাজী মুহাম্মদ নুরুল কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যানের মধ্যে আরো উপস্থিত ছিলেন পরিচালক প্রতিষ্ঠান আব্দুল্লাহ আল মামুন (যুগ্মসচিব), প্রতিবন্ধী ফাউন্ডেশনের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মনসুর আহমেদ চোধুরী ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা।