আইসিটি শিক্ষা মানসম্পন্ন করা হবে: শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সকল শিক্ষা প্রতিষ্ঠানে আইসিটি শিক্ষা মানসম্পন্ন করে তোলা হবে। মাল্টিমিডিয়া ক্লাসরুম, আইসিটি ল্যাব ও প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহ করা হবে। এজন্য এক হাজার ৩৫৩ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে।

মন্ত্রী আজ ঢাকায় জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) অডিটোরিয়ামে শিক্ষা মন্ত্রণালয়ের আওতায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ‘আইসিটি’র মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষার প্রচলন’ শীর্ষক প্রকল্পের ২য় পর্যায়ের ইনসেপশন ওর্য়াকশপে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

মন্ত্রী বলেন, এ প্রকল্পের লক্ষ্য হচ্ছে ২০২০ সালের মধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে সকল শিক্ষার্থীকে মানসম্পন্ন আইসিটি শিক্ষা প্রদান করা। এজন্য প্রকল্পের আওতায় ৫ লাখের বেশি শিক্ষককে আইসিটি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। তারা শিক্ষার্থীদের ভালভাবে এ বিষয়ে পাঠদান করবেন এবং নতুন প্রজন্মকে দক্ষ করে তুলবেন। তিনি বলেন, প্রকল্পের আওতায় ৩১ হাজার ৩৪০টি শিক্ষা প্রতিষ্ঠানে ৪৬ হাজার মাল্টিমিডিয়া ক্লাসরুম এবং ২ হাজার ১২০টি স্মার্ট ক্লাসরুম স্থাপন করা হবে। প্রকল্পের প্রথম পর্যায়ে ২৩ হাজার ৫০০টি শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন করা হয়েছে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, শিক্ষার উন্নয়নে প্রযুক্তি কাজে লাগানো হচ্ছে। জেএসসি ও এসএসসিসহ সকল পাবলিক পরীক্ষার ফলাফল অনলাইনে প্রদান করা হচ্ছে। অনলাইনে ভর্তিসহ যাবতীয় কার্যক্রম সম্পন্ন করা হচ্ছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর মোঃ মাহাবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব মোঃ মহীউদ্দিন খান, নায়েমের মহাপরিচালক ড. সৈয়দ মোঃ গোলাম ফারুক এবং এটুআই প্রকল্পের পলিসি স্পেসালিস্ট আফজাল হোসেন সারওয়ার বক্তব্য রাখেন। প্রকল্প পরিচালক মোহাম্মদ জসীম উদ্দিন প্রকল্পের সার্বিক কার্যক্রম বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনা পেশ করেন।