লক্ষ্মীপুরের তিন রোভারের পথযাত্রা

লক্ষ্মীপুর প্রতিনিধি: পায়ে হেঁটে লক্ষ্মীপুর থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন জেলা রোভার স্কাউটস’র ৩ জন সদস্য। এ প্রথম তারাইর থেকে পায়ে হেঁটে ৫ দিনের পরিভ্রমণ ক্যাম্প যাত্রা শুরু করেছেন। রোববার (৬ মে) সকাল ৮ টায় লক্ষ্মীপুর জিরো পয়েন্ট থেকে তাদের যাত্রা শুরু হয়।

‘মিলে মিশে মোরা থাকবো, শহরটাকে পরিস্কার পরিচ্ছন্ন রাখবো’ এ  শ্লোগান ধারণ করে তারা চট্টগ্রামের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছেন।

পরিভ্রমণকারীরা হচ্ছেন দত্তপাড়া কলেজের অনার্স ৪র্থ বর্ষের ছাত্র ও সিনিয়র রোভার মেট ঈমাম হোসেন, রোভার জাবেদ হোসেন এবং কফিল উদ্দিন ডিগ্রী কলেজের অনার্স ৪র্থ বর্ষের ছাত্র ও সিনিয়র রোভার মেট জয়নাল আবদীন।

জেলা রোভার সূত্র জানায়, রোভারিংয়ের সর্বোচ্চ সম্মান হচ্ছে প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড (পিআরএস)। এ সম্মান অর্জনের জন্য পায়ে হেঁটে পরিভ্রমণ ক্যাম্প করতে হয়। যার উদ্দেশ্যে তাদের লক্ষ্মীপুর থেকে চট্টগ্রাম কলেজ পর্যন্ত এ পরিভ্রমণে যাত্রা শুরু করা। গন্তব্যে পৌঁছাতে তাদের ৫ দিনে ১৫০ কিলোমিটার হাঁটতে হবে। প্রতিদিন ৩০ কিলোমিটার হেঁটে পথিমধ্যে বিভিন্ন কলেজে রাত যাপন করবেন তারা। যাত্রাপথে তারা লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী ও চট্টগ্রামের বিভিন্ন এলাকার আর্থ-সামাজিক অবস্থা সম্পর্কে জ্ঞান লাভ করবেন।

রোভার ঈমাম হোসেন বলেন, পিআরএস পরীক্ষা দিতে হলে একটি পরিভ্রমণ ক্যাম্প করতে হয়। যার উদ্দেশ্যে ল²ীপুর জিরো পয়েন্ট থেকে চট্টগ্রামে যাওয়ার জন্য রওয়ানা হয়েছি। এ পরিভ্রমণ যেন সফল করতে পারি তাই সবার সহযোগীতা ও দোয়া কামনা করছি।

লক্ষ্মীপুর জেলা রোভারের কমিশনার সহযোগী অধ্যাপক মুহাম্মদ মাহবুবে এলাহি বলেন, এটি রোভার স্কাউটস’র একটি ভিন্নধর্মী ক্যাম্প। এর মাধ্যমে অনেক বিষয় সম্পর্কে জ্ঞান লাভ করা যায়। সর্বপ্রথম এই তিন রোভার লক্ষ্মীপুর থেকে এ ধরণের ক্যাম্পে যাচ্ছে। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে বলে আশা করা যাচ্ছে।