অর্থনৈতিক উন্নয়নে প্রতিটি দেশই একে অন্যের ওপর নির্ভরশীল

স্টাফ রিপোর্টার:  স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আজ সিংগাপুরের এক হোটেলে RSIS-WTO Parliamentarian Workshop 2018 এ অংশগ্রহণ করেন। সিংগাপুর পার্লামেন্টের স্পিকার Tan Chuan-Jin এই ওয়ার্কশপের উদ্বোধন করেন।

ওয়ার্কশপে স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরীসহ অংশগ্রহণকারী অন্যান্য দেশের প্রতিনিধিরা বাণিজ্য বৈষম্য দূরীকরণে জনগণের প্রতিনিধি হিসেবে সংসদ সদস্যদের বিশেষ ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন। তারা বলেন, বিশ্বায়নের এই যুগে অর্থনৈতিক উন্নয়নে প্রতিটি দেশই কোন না কোনভাবে একে অন্যের ওপর নির্ভরশীল। কাজেই নিজেদের মধ্যে মতামত, অভিজ্ঞতা বিনিময় ও যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে বাণিজ্য বৈষম্য ও বাধা দূরিকরণে আরো জোরালো পদক্ষেপ নেওয়া জরুরি বলে অভিমত ব্যক্তের পাশাপাশি World Trade Organisation সহ অন্যান্য সংস্থাকেও এগিয়ে আসার আহ্বান জানান।

২২টি দেশের প্রায় ৫০ জনের ও অধিক সংসদ সদস্য ও বিশেষজ্ঞবৃন্দ ৩ দিনব্যাপী এই ওয়ার্কশপে অংশগ্রহণ করছেন। World Trade Organisation, Temasek Foundation International I S. Rajaratnam School of International Studies এর যৌথ উদ্যোগে ওয়ার্কশপটি নবমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে।

উদ্বোধন অনুষ্ঠান শেষে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও সিংগাপুরের স্পিকার শুভেচ্ছা বিনিময় করেন। এসময় বাংলাদেশের স্পিকার সিংগাপুরের স্পিকারকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

স্পিকার ছাড়াও সংসদ সদস্য ওয়াসিকা আয়শা খানসহ জাতীয় সংসদের একটি প্রতিনিধিদল এই ওয়ার্কশপে অংশগ্রহণ করছে।