এসডিজি বাস্তবায়নে প্রয়োজন জাতীয় ঐক্য: মান্নান

নিউজ ডেস্ক: অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বাস্তবায়নে প্রয়োজন জাতীয় ঐক্য। এক্ষেত্রে বিভাজনের কোন সুযোগ নেই।

আজ সোমবার সিলেট মহানগরীর একটি হোটেলে আয়োজিত ‘বৈশ্বিক উন্নয়ন এজেন্ডার আলোকে অভিবাসন চ্যালেঞ্জঃ প্রসঙ্গ বাংলাদেশ’ শীর্ষক এক নাগরিক সংলাপে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি। এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ ও ব্রাকের যৌথ উদ্যোগে এ সংলাপ অনুষ্ঠিত হয়।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, ‘এমডিজি’র ক্ষেত্রে আমাদের অনেক অর্জন আছে। এখন সামনে আরো বড় চ্যালেঞ্জ এসডিজি। কিন্তু, উন্নয়নের পথে যাতে এগুতে না পারি সেজন্য ষড়যন্ত্র আসবে। সেটা মোকাবেলা করেই আমাদের এগিয়ে যেতে হবে।’

এমএ মান্নান বলেন, এসডিজি বাস্তবায়নে সবচেয়ে বেশি প্রয়োজন অর্থ। তার জন্য কৃষি, শিল্প ও রেমিটেন্সের ব্যাপারে আরো গুরুত্ব দিতে হবে।

বিশ্ব শ্রমবাজারে ছড়িয়ে আছে বাংলাদেশের অভিবাসীরা, এ কথা উল্লেথ করে তিনি বলেন, ‘প্রবাসে শ্রমিকদের হয়রানী বন্ধ করতে এবং তাদের সমস্যা সমাধানে আমাদের আরো উদ্যোগী হতে হবে। এ জন্য বিদেশে আমাদের দূতাবাসগুলোকে আরো সক্রিয় করা দরকার। কম খরচে এবং সহজে প্রবাসীদের টাকা পাঠানো নিশ্চিত করা গেলে রেমিটেন্স আরো বাড়তে পারে।’