ট্রাম্প-কিম বৈঠকের সময় ও স্থান চূড়ান্ত

নিউজ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যকার বহু প্রতীক্ষিত বৈঠকের সময় ও স্থান চূড়ান্ত করা হয়েছে। শিগগিরই এ বিষয়ে ঘোষণা দেয়া হবে। এমনটা জানিয়েছেন ট্রাম্প। -খবর আল জাজিরা

খবরে বলা হয়েছে, শুক্রবার হোয়াইট হাউজ থেকে টেক্সাস অঙ্গরাজ্য সফরে যাওয়ার সময় কিম জং উনের সঙ্গে তার বৈঠকের সময় ও স্থান চূড়ান্ত হওয়ার কথা জানান ট্রাম্প। তিনি বলেন, আমাদের কাছে এখন একটি তারিখ ও জায়গা আছে। আমরা শিগগিরই বিষয়টি ঘোষণা করব।

এদিকে এই সপ্তাহের শুরুতে মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছিলেন, দুই কোরিয়ার মধ্যকার অসামরিক এলাকা বা ডিএমজে পূর্ব পরিকল্পিত এই বৈঠকের জন্য একটি চমৎকার স্থান হতে পারে। এছাড়া, তিনি সিঙ্গাপুরকেও সম্ভাব্য জায়গা হিসেবে উল্লেখ করেন।

ট্রাম্প ও কিমের মধ্যে কয়েক দফা বাক-যুদ্ধ ও হুমকি আদান-প্রদানের পর এই বৈঠকের প্রস্তাব আসে। সবাইকে অবাক করে দিয়ে সাম্প্রতিক মাসগুলোতে কিম ভিন্ন অবস্থানে সরে আসেন। কারিগরিভাবে যুদ্ধে থাকা দুই কোরিয়ার মধ্যে শান্তি ফিরিয়ে আনতে বৈঠক করেন দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট মুন জায়ে-ইন এর সঙ্গে। দুই কোরিয়ার মধ্যকার ওই ঐতিহাসিক বৈঠকের পর থেকেই, ট্রাম্প-কিম বৈঠক নিয়ে জোরালো তৎপরতা চলছে।

প্রত্যাশানুযায়ী, বৈঠকে ট্রাম্প উত্তর কোরিয়াকে পারমাণবিক অস্ত্র কর্মসূচি বাতিল করে দিতে বলবেন। এছাড়া উত্তর কোরিয়ায় বন্দী থাকা তিন আমেরিকান নাগরিকের মুক্তিকে জয়ের দিকে অগ্রগতি বলে তিনি উল্লেখ করেছেন।