ভারতে শক্তিশালী ঘূর্ণিঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ১২৫

নিউজ ডেস্ক: ভারতের উত্তরাঞ্চলীয় তিনটি রাজ্যে ধূলিঝড় আর বজ্রপাতে শুক্রবার শেষ পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ১২৫ জনে দাঁড়িয়েছে। এর আগে বুধবার সন্ধ্যার আগে হঠাৎ করে ওই ঝড় আর বজ্রপাত শুরু হয়। যা থেমে থেমে চলে বৃহস্পতিবার পর্যন্ত। সঙ্গে বেশ কিছু জায়গায় নামে প্রবল বৃষ্টি। এই ঝড়বৃষ্টিতে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে উত্তর প্রদেশ আর রাজস্থানে। বাতাসের তোড়ে হাজার হাজার গাছপালা উপড়ে গেছে। আর অসংখ্য বাড়িঘরের ছাদ উড়িয়ে নিয়ে গেছে। লাখ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়ে।

এদিকে কর্মকর্তারা শুক্রবার সতর্ক করে দিয়ে বলেছেন, আবহাওয়া পরিস্থিতির আরো অবনতি ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে। এতে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলেও আশংকা করা হচ্ছে। খবর এএফপি’র।

দেশটির উত্তর প্রদেশে ও রাজস্থানে প্রচণ্ড এ ঝড়ের আঘাতে হাজার হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ঝড়ের ঘণ্টায় গতিবেগ ছিল সর্বোচ্চ ১৩০ কিলোমিটার।

রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানায়, ভারতের সবচেয়ে জনবহুল প্রদেশ উত্তর প্রদেশে মোট ৭৬ জনের মৃত্যু হয়েছে। সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত আগ্রা জেলায় ঝড়ের আঘাতে কমপক্ষে ৪৩ জন প্রাণ হারিয়েছে।

আগ্রার এক বাসিন্দা এএফপি’কে বলেন, ‘আবারো ঝড় আঘাত হানতে পারে এমন আশংকা থেকে আমরা ঘুমাতে পারছি না।’ স্থানীয় সংবাদমাধ্যম জানায়, আগ্রার কাছে শুধু খাড়াগড় গ্রামেই ২৪ জনের মৃত্যু হয়েছে। পার্শ্ববর্তী রাজস্থান রাজ্যে ৩৯ জনের মৃত্যুর খবরপাওয়া গেছে। ভারতের আবহাওয়া বিভাগ শনিবার আরো ব্যাপক পরিসরে ঝড় আঘাত হানতে পারে বলে সতর্ক করে দিয়েছে।