প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বিকেলে

নিউজ ডেস্ক: সৌদি আরব, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া সফরের বিষয়ে জানাতে আজ বুধবার সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকেল ৪টায় গণভবনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ তথ্য জানিয়েছেন।

গত ১৫-২৩ এপ্রিল সৌদি আরব ও যুক্তরাজ্য সফর করেন শেখ হাসিনা। দাম্মামে সৌদি সামরিক জোটের মহড়ার সমাপনী অনুষ্ঠানে যোগদান শেষে লন্ডনে কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকে অংশ নেন তিনি।

সেখানে রোহিঙ্গা সঙ্কটের সমাধানের বিষয়টি বিশ্ব নেতাদের সামনের জোরালোভাবে তুলে ধরেন প্রধানমন্ত্রী। সম্মেলনের যৌথ ঘোষণায় রোহিঙ্গা সংকট বিষয়ে বাংলাদেশের সঙ্গে সংহতি প্রকাশ করা হয়। একই সঙ্গে এ বিষয়ে স্বাধীন তদন্তের দাবি জানানো হয়।

কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে বিভিন্ন সেশনে বক্তব্য দেন শেখ হাসিনা। এ সময় তিনি বিভিন্ন বিশ্বনেতার সঙ্গে সাক্ষাৎ করেন।

যুক্তরাজ্য থেকে দেশে ফিরে ২৬ এপ্রিল তিন দিনে সফরে অস্ট্রেলিয়ায় যান শেখ হাসিনা। দেশটির প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের আমন্ত্রণে শুক্রবার সকালে সিডনিতে পৌঁছান তিনি। ওইদিন সকালে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ ও ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট দাং থি নাও থিন।

সেদিন রাতে প্রধানমন্ত্রী গ্লোবাল সামিট অন উইমেনে যোগ দেন। সেখানে নারী নেতৃত্বে সফলতার স্বীকৃতি হিসেবে তার হাতে সম্মানজনক ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড’ তুলে দেওয়া হয়। তিন দিনের অস্ট্রেলিয়া সফর শেষে গত রোববার মধ্যরাতে দেশে ফিরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।