৯ মাসে রাজস্ব আয়ের প্রবৃদ্ধি ১৪ শতাংশ

নিউজ ডেস্ক: চলতি ২০১৭-১৮ করবর্ষের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়কর,স্থানীয় পর্যায়ের মূল্য সংযোজন কর (মূসক) এবং আমদানি-রফতানি শুল্ক মিলে মোট রাজস্ব আয় করেছে এক লাখ ৪৪ হাজার ৩১১ কোটি টাকার যা বিগত করবর্ষের একই সময়ের তুলনায় ১৪ শতাংশ বেশি। গত করবর্ষের প্রথম নয় মাসে রাজস্ব আয়ের পরিমাণ ছিল এক লাখ ২৬ হাজার ৫৯৪ কোটি টাকা।

এনবিআর সূত্র জানায়, খাতভিত্তিক রাজস্ব আয়ের হিসাব হলো-নয় মাসে আমদানি ও রফতানি শুল্ক খাত থেকে আয় হয়েছে ৪৯ হাজার ৬৮১ কোটি, স্থানীয় পর্যায়ে মূসক থেকে ৬৪ হাজার ৪২৯ কোটি এবং আয়কর ও ভ্রমণ কর খাতে ৫৩ হাজার ২০৯ কোটি টাকা। তবে এ সময়ে লক্ষ্যমাত্রার তুলনায় রাজস্ব আয় কিছুটা পিছিয়ে আছে। ৯ মাসে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল এক লাখ ৬৭ হাজার ৩১৮ কোটি টাকা।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া সাংবাদিকদের বলেন, প্রতিবছর প্রায় ৩৫ শতাংশ প্রবৃদ্ধি ধরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। আমাদের জিডিপির তুলনায় কর অনুপাত কম হলেও এতো বড় প্রবৃদ্ধি অর্জন রাতারাতি সম্ভব নয়। প্রকৃত আদায়ের সঙ্গে সমন্বয় করে আমাদের লক্ষ্যমাত্রা সংশোধন করতে হবে বলে তিনি মন্তব্য করেন।

তিনি বলেন, ব্যবসায়ীরা ভ্যাট আহরণ করলেও সরকারি কোষাগারে ঠিকমতো জমা দেন না। এ খাতে কাঙ্খিত লক্ষ্যমাত্রা থেকে আমরা পিছিয়ে রয়েছি। সবাই যেনো ঠিকমতো ভ্যাট প্রদান করেন সে ব্যবস্থা নিচ্ছি। পাশাপাশি উৎসে করের পরিধি বাড়িয়ে বেশি মানুষকে কর ও ভ্যাটের মধ্যে নিয়ে আসার চেষ্টা করছি। আমাদের লক্ষ্য হলো বেশি মানুষকে করজালে নিয়ে আসা ও ব্যবসা করার সুযোগ দিয়ে রাজস্ব আহরণ বাড়ানো।

বিগত কয়েক বছরে নতুন করদাতা সংগ্রহের সঙ্গে সঙ্গে রাজস্ব আয় বৃদ্ধির যে ইতিবাচক ধারা তৈরি হয়েছে- চলতি করবর্ষের নয় মাসে সেটা প্রতিফলিত হয়েছে বলে তিনি মন্তব্য করেন।

এনবিআরের তথ্যমতে,গত ২০১৬-১৭ করবর্ষের প্রথম নয় মাসে শুল্ক থেকে রাজস্ব আয়ের পরিমাণ ছিল ৩৯ হাজার ৫৫২ কোটি টাকা যা চলতি করবর্ষের একই সময়ে বেড়ে দাঁড়িয়েছে ৪৯ হাজার ৬৮১ কোটি। এক্ষেত্রে প্রবৃদ্ধি ১৫ শতাংশ।

আলোচ্য সময়ে আয়কর আহরণ বেড়েছে ১১ দশমিক ৪৫ শতাংশ। গত করবর্ষের নয় মাসে ৩৯ হাজার ২৯১কোটি টাকার আয়কর রাজস্ব আয় এবার বেড়ে হয়েছে ৫৩ হাজার ২০৯ কোটি। শুল্ক ও আয়করের মত ভ্যাট রাজস্ব আয়েও উচ্চ প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হয়েছে। এক্ষেত্রে ১৫ দশমিক ২৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। গত করবর্ষের নয় মাসে ভ্যাট রাজস্ব আয়ের পরিমাণ ছিল ৪৭ হাজার ৭৫০ কোটি টাকা।

উল্লেখ্য, চলতি করবর্ষে এনবিআরের রাজস্ব আয়ের নির্ধারিত লক্ষ্যমাত্রা রয়েছে ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা।