রোহিঙ্গাদের পরিস্থিতি পর্যবেক্ষণে কক্সবাজারে ইউএনএসসি প্রতিনিধিদল

স্টাফ রিপোর্টার: বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী মিয়ানমারের রাখাইন রাজ্যে সে দেশের সেনাবাহিনীর সহিংসতার মুখে জোরপূর্বক বাস্তুুচ্যুত রোহিঙ্গাদের অবস্থা পর্যবেক্ষণের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) ১৫ সদস্যের একটি প্রতিনিধি দল শনিবার কক্সবাজারে পৌঁছেছেন।

কক্সবাজার থেকে সরকারি সূত্র জানায়, ইউএনএসসি’র প্রেসিডেন্ট পেরুর গুস্তাভো মেজা-চুয়াড্রার নেতৃত্বে প্রতিনিধিদলটি ইরাক থেকে কুয়েত এয়ারলাইন্সের একটি ফ্লাইটে শনিবার বিকেল সোয়া ৪টার দিকে কক্সবাজার বিমানবন্দরে অবতরণ করে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব রিয়ার এডমিরাল (অব.) খুরশিদ আলম প্রতিনিধিদলকে বিমানবন্দরে অভ্যর্থনা জানান।

১৫ সদস্যের প্রতিনিধি দলে নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচটি দেশ যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স, যুক্তরাজ্য ও চীনের প্রতিনিধিরা রয়েছেন।

প্রতিনিধিদলের অন্যান্য সদস্যদের মধ্যে বলিভিয়া, ইকুয়েটোরায়েল গায়েনা, ইথিওপিয়া, কাজাখস্তান, কুয়েত, নেদারল্যান্ডস, পেরু, পোল্যান্ড ও সুইডেনের স্থায়ী প্রতিনিধি এবং আইভরি কোস্টের উপ-স্থায়ী প্রতিনিধি রয়েছেন।

্এই সফরে প্রতিনিধিদলের সদস্যরা বিভিন্ন ক্যাম্পে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের কাজে নিয়োজিত সরকারি কর্মকর্তা এবং মানবিক সহায়তা ও অন্যান্য কাজে দায়িত্ব পালনরত স্থানীয় ও আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন।

ঢাকায় ফিরে প্রতিনিধিদলটি সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন এবং পরে রোহিঙ্গা ইস্যু নিয়ে মিয়ানমার কর্র্র্র্র্তৃপক্ষের সঙ্গে আলোচনার জন্য দুইদিনের সফরে মিয়ানমার যাবেন।

আমাদের কক্সবাজার প্রতিনিধি জানান, প্রতিনিধিদলটি কুতুপালং ও আশেপাশের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবে। শরণার্থী রিলিফ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম আজাদ সার্বিক রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে প্রতিনিধিদলকে ব্রিফ করবেন।