উ. কোরিয়ার ওপর চাপ অব্যাহত রাখার ঘোষণা ট্রাম্পের

নিউজ ডেস্ক: পরমাণু অস্ত্রমুক্ত করতে উত্তর কোরিয়ার ওপর চাপ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি বলেছেন, ভবিষ্যতে তার সঙ্গে দেশটির নেতার বৈঠকের কথা থাকলেও অর্থনৈতিক নিষেধাজ্ঞার মাধ্যমে চাপ অব্যাহত রাখা হবে। এদিকে শুক্রবার দুই কোরিয়ার নেতাদের মধ্যে অনুষ্ঠিত বৈঠককে স্বাগত জানিয়েছে উত্তর কোরিয়ার মিডিয়া। খবর রয়টার্স ও বিবিসি’র

আগামী মে মাসে কিংবা জুনের প্রথম সপ্তাহে ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে বৈঠক হতে পারে। সিঙ্গাপুরকে বৈঠকের ভেন্যু হিসেবে বিবেচনা করা হচ্ছে বলে মার্কিন প্রশাসনের সিনিয়র এক কর্মকর্তা জানিয়েছেন। প্রেসিডেন্ট ট্রাম্প গতকাল সাংবাদিকদের বলেছেন, আমরা অতীত প্রশাসনের মতো ভুল করতে চাই না। পরমাণু অস্ত্রমুক্ত করতে পিয়ংইয়ংয়ের ওপর চাপ অব্যাহত রাখবো।

উত্তর কোরিয়ার বার্তা সংস্থা কেসিএনএ কিম ও মুনের বৈঠককে স্বাগত জানিয়েছে। এই প্রথম দুই কোরিয়ার মধ্যে শান্তি আলোচনাকে গুরুত্বসহকারে প্রকাশ করলো প্রভাবশালী মিডিয়াটি। শুক্রবার বৈঠকের পর দুই নেতার যৌথ বিবৃতি আলাদা আলাদা করে প্রকাশ করেছে কেসিএনএ। কিম এবং মুন কোরীয় উপদ্বীপকে সম্পূর্ণরূপে পরমাণু অস্ত্রমুক্ত করতে একমত প্রকাশ করেছেন। দক্ষিণ কোরিয়ার মিডিয়াগুলো দুই নেতার বিভিন্ন ছবি প্রকাশ করেছে। আর উত্তর কোরিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদপত্র দুই নেতার অন্তত ৬০ টি ছবি প্রকাশ করেছে। গতকাল শনিবার প্রথমবারের মতো দুই নেতার সম্মেলনের ছবি প্রকাশ করেছে উত্তর কোরিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন।