১০০ বলের ফরম্যাট ছাড়া ক্রিকেট মরে যাবে

স্পোর্টস ডেস্ক : সাম্প্রতিক সপ্তাহগুলোতে ক্রিকেট বিশ্বে যে কয়েকটি বিষয় আলোচিত হচ্ছে তার মধ্যে একটি হচ্ছে ‘১০০ বল’ ফরম্যাটের ক্রিকেট। নতুন এই ফরম্যাটে একটি টুর্নামেন্ট শুরু করার ঘোষণা দিয়েছে ইংল্যান্ডের ক্রিকেট বোর্ড (ইসিবি)। বিশ্বজুড়ে অনেক সাবেক ও বর্তমান ক্রিকেটার এবং ভক্ত একে বাহুল্য বলে মনে করছেন।

তবে ইংল্যান্ডের সংক্ষিপ্ত ফরম্যাটের অধিনায়ক ইয়ন মরগানের মতে, এই ফরম্যাট ছাড়া ক্রিকেটই মরে যাব। ইসিসি’র তত্ত্বাবধানে আন্তর্জাতিকভাবে টেস্ট, ওয়ানডে ও টি-টুয়েন্টি ছাড়াও ঘরোয়াভাবে ফার্স্ট ক্লাস, লিস্ট-এ, টি- টোয়েন্টি ফরম্যাটে খেলা হয়। এছাড়া গতবছর শুরু হয়েছে টি-টেন লিগ। সিক্স-এ-সাইড ক্রিকেট আগে থেকেই আছে।

এর মাঝেই ইসিবি ঘোষণা দিয়েছে নতুন দর্শক আকর্ষণের উদ্দেশ্যে তারা ‘১০০ বল’ এর নতুন ফরম্যাটের ক্রিকেট টুর্নামেন্টের কথা চিন্তা করছে। পুরুষ ও নারী উভয়েরই ৮ দলের এই প্রতিযোগিতা শুরু হবে ২০২০ সাল থেকে।

মরগান এই ফরম্যাট নিয়ে আশাবাদীদের দলেই আছেন। ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে তিনি বলেছেন এটি দর্শক টানবে, ‘আমার অনেক বন্ধু আছে যারা কখনোই ক্রিকেট ম্যাচ দেখতে আসে না। কিন্তু তারা এখনই বলছে এই ফরম্যাট নিয়ে আলোচনা তারা উপভোগ করছেন। এটাই লক্ষ্য। আমরা খেলাটি বাড়ানোর চেষ্টা করছি’।

তবে ক্রিকেটে মানুষের অংশগ্রহণ নিয়েই শঙ্কিত এই বাঁহাতি ব্যাটসম্যান। তার মতে পরিবর্তন না আসলে খেলাটিই মরে যাবে, ‘বেশ কিছু সময় ধরে ক্রিকেটে মানুষের অংশগ্রহণ নিম্নমুখী। খেলাটির খ্যাতি পরিবর্তনের জন্য আমাদের ভিন্ন কিছুই করতে হবে। কারণ আমরা যদি নমনীয় না হই এবং কোন পরিবর্তন না আনি, তাহলে খেলাটি মরে যাবে’।