সিরিয়া ইস্যুতে আলোচনায় বসছে তিন দেশ

নিউজ ডেস্ক: সিরিয়ার কথিত রাসায়নিক হামলার বিষয়ে প্রকাশ্যে মতপার্থক্য থাকার পরেও রাশিয়া, তুরস্ক ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীরা শনিবার আলোচনায় বসছেন। যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের পাশাপাশি তিন দেশ সিরিয়ার সংঘাত নিরসনে রাজনৈতিক সমাধানের উপায় বের করতে গত বছর কাজাগিস্তানের আস্তানাতে আলোচনা শুরু করে।

সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের মিত্র রাশিয়া ও তেহরান এবং সিরিয়ায় বিদ্রোহীদের পৃষ্ঠপোষক তুরস্ক সম্প্রতি মস্কোতে অনুষ্ঠিত এক সভায় গত ৭ এপ্রিল ডুমায় রাসায়নিক অস্ত্রের হামলার ইস্যুতে প্রকশ্যে ভিন্নমত পোষন করে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ সিরিয়ায় রাসায়নিক অস্ত্রের ব্যবহারকারীদের প্রতি বিরূপ মন্তব্য করে বলেন, ‘আমি রাসায়নিক অস্ত্রের ব্যবহারকারীদের প্রতি অভিশাপ দিচ্ছি।’ একই সাথে তিনি পশ্চিমাদের সিরিয়ার ওপর বিমান হামলার সমর্থন জানান।

অপরদিকে রাশিয়া বিমান হামলার তীব্র নিন্দা জানিয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো বলেছেন, বিমান হামলার বিষয়টি তুরস্ক সমর্থন করায় রাশিয়া ও তুরস্কের বিদ্যমান সম্পর্কে চিড় ধরবে।

তবে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলো দাবি করেন যে, ‘রাশিয়ার সাথে তুরস্কের সম্পর্ক এমন দুর্বল নয় যে ফ্রান্সের প্রেসিডেন্ট তা ভেঙ্গে ফেলতে পারবেন।’ খবর এএফপি’র।