রাশিয়ার এস-৪০০ কেনা হবে: তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য তুরস্ক যে পরিকল্পনা গ্রহণ করেছে, এর জন্য দেশটির ওপর নিষেধাজ্ঞা দেয়ার ওয়াশিংটনের হুমকি নাকচ করে দিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসগ্লু।

যুক্তরাষ্ট্র এ ধরনের হুমকির মাধ্যমে তুরস্ককে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার পথ থেকে বিরত রাখতে পারবে না বলেও জানান তিনি।

শুক্রবার ন্যাটোর সদর দফতর ব্রাসেলসে অনুষ্ঠিত সংস্থাটির শীর্ষ বৈঠকের অবকাশে নতুন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠকের পর এক সংবাদ ব্রিফিংয়ে চাভুসগ্লু বলেন, যদি তোমরা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় কর তাহলে তোমাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করব- ওয়াশিংটনের এ ধরনের হুমকির মাধ্যমে তুরস্ক প্রভাবিত হবে না।

তিনি বলেন, আঙ্কারা কখনো যুক্তরাষ্ট্রের এ ধরনের সিদ্ধান্ত মেনে নেবে না। বরং ভবিষ্যতে আঙ্কারা- ওয়াশিংটন কীভাবে একসঙ্গে কাজ করতে পারে সে বিষয়ে আলোচনার জন্য তুরস্ক সব সময় প্রস্তুত আছে। রাশিয়ার এস-৪০০ কেনার বিষয়ে আঙ্কারার পরিকল্পনায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গভীর উদ্বেগ জানানোর পর মেভলুত চাভুসগ্লুর পক্ষ থেকে এ বক্তব্য এল।

এর আগে ন্যাটোতে নিযুক্ত মার্কিন কূটনীতিক কাই বেইলি তুরস্কের প্রতি হুশিয়ারি উচ্চারণ করে বলেছিলেন, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনা হলে আঙ্কারাকে কঠোর পরিণতি ভোগ করতে হবে।