ইরানের পক্ষে থাকার ঘোষণা দিল চীন

আন্তর্জাতিক ডেস্ক : ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা রক্ষায় ইরানের পক্ষে থাকার ঘোষণা দিয়েছে চীন। একই সঙ্গে ওই সমঝোতা বাস্তবায়নের প্রচেষ্টা জোরদার করার অঙ্গীকারও ব্যক্ত করেছে দেশটি।

পরমাণু সমঝোতা থেকে যখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বের হয়ে যাওয়ার তৎপরতা জোরদার করেছেন তখন চীন এমন ঘোষণা দিল। ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতায় যুক্তরাষ্ট্র অটল থাকবে কিনা তা আগামী ১২ মের মধ্যে সিদ্ধান্ত দেবে দেশটি।

শুক্রবার এক সংবাদ ব্রিফিংয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং পরমাণু সমঝোতার প্রতি সমর্থন ব্যক্ত করে বলেন, ইরানের সঙ্গে সই হওয়া পরমাণু সমঝোতা একটি বহুপক্ষীয় চুক্তি যা ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে দীর্ঘ আলোচনার পর সই হয়। এ সমঝোতাকে ২২৩১ নম্বর প্রস্তাবনা পাসের মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ অনুমোদনও দিয়েছে।

হুয়া চুনিং সমঝোতা রক্ষার জন্য সব পক্ষকে সংলাপ ও সহযোগিতা বাড়ানোর আহ্বান জানান। তিনি বলেন, চীন মনে করে সংশ্লিষ্ট সব পক্ষের উচিত সংলাপ জোরদার করা এবং সমঝোতা রক্ষার জন্য বর্তমান পরিস্থিতিতে আন্তরিক ও পূর্ণাঙ্গভাবে তা বাস্তবায়ন করা।

হুয়া চনিং বলেন, পরমাণু সমঝোতা বাস্তবায়নের জন্য বেইজিং দায়িত্বশীল ও স্বচ্ছ মনোভাব নিয়ে কাজ করবে। সূত্র: পার্সটুডে।