শপথ নিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের ৭০তম পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করলেন সাবেক গোয়েন্দা সংস্থার প্রধান মাইক পম্পেও। স্থানীয় সময় বৃহস্পতিবার সিনেটে এক ভোটাভুটিতে ৫৭ ভোটের মধ্যে ৪২টি ভোট পেয়ে মার্কিন সেক্রেটারি অব স্টেট হিসাবে নিয়োগ পান তিনি।

পম্পেও তার শপথ গ্রহণের সময় বলেন, ‘মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হতে পেরে খুব আনন্দিত। যুক্তরাষ্ট্রের নাগরিকদের অবিলম্বে কাজ করার অপেক্ষায় আছি।’এদিকে পম্পেওর নিয়োগে সিনেটের ভোটকে স্বাগত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, গত মাসে নিজের প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্ত করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর পর সাবেক সিআইএ প্রধান পম্পেওকে এই পদের জন্য মনোনীত করেন ট্রাম্প নিজেই। পম্পেও’র নিয়োগ চূড়ান্ত করতে সিনেটে বৃহস্পতিবার ভোটাভুটি অনুষ্ঠিত হয়।

চলতি সপ্তাহের শেষ দিকে পম্পেও ন্যাটো সামরিক জোটের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বলে আশা করা হচ্ছে।
প্রতিবেদনে আরও বলা হয়, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন এবং ট্রাম্পের মধ্যে আগামী জুনে একটি সম্মেলন আয়োজনেরও চেষ্টা চালাচ্ছেন পম্পেও।