নদী দখল রোধে প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স নীতি

ময়মনসিংহ প্রতিনিধি: পরবর্তী প্রজন্মের জন্য একটি সুন্দর পরিকল্পিত পরিবেশ সম্মত বাংলাদেশ উপহার দেয়ার লক্ষ্যে দেশের নদ-নদী দখল-দুষণ রোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জিরো টলারেন্স নীতি গ্রহন করেছেন। নদীর অবৈধ দখলদার ও দুষণকারী যত ক্ষমতাধর ব্যক্তিই হোক তাদের বিরুদ্ধে কঠোর আইনী পদক্ষেপ গ্রহন করাসহ আগামী এক মাসের মধ্যে ময়মনসিংহ বিভাগের সকল নদ-নদীর উপর অবৈধ স্থাপনা উচ্ছেদ করে নদীর জমি উদ্ধারের জন্য বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের প্রতি নির্দেশ দিয়েছেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান (সিনিয়র সচিব) ড. মুজিবুর রহমান হাওলাদার।

তিনি বলেন, যে সব ব্যক্তি বা প্রতিষ্ঠান ভুয়া কাগজ সৃজন করে নদীর জমি লিজ নিয়েছেন এবং নিয়ম মোতাবেক যে উদ্দেশ্যে লিজ নিয়েছেন তা না করে অন্য কোনো স্থাপনা নির্মাণ করলে সেসব লিজ বাতিল করার জন্যেও জেলা প্রশাসকদের প্রতি নির্দেশ দিয়েছেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান । তিনি আরো বলেন, যে সব এলাকার শিল্প প্রতিষ্ঠানে বর্জ্য শোধনাগার (এফলুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট বা ইটিপি) স্থাপন করেনি অথবা স্থাপন করলেও ইটিপি পুরোপুরি ব্যবহার না করা হলে মনিটরিংএ সংশ্লিষ্ট এলাকার দায়িত্বপ্রাপ্ত পরিবেশ কর্মকর্তার বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহন করার সুপারিশসহ তাদের বিরুদ্ধে দায়ের করবে মামলা জাতীয় নদী রক্ষা কমিশন।

বৃহস্পতিবার সকালে বিভাগীয় কমিশানের সম্মেলন কক্ষে ময়মনসিংহ বিভাগের নদ-নদীর বর্তমান অবস্থা, বিদ্যমান সমস্যা এবং সমস্যা সমাধানে করনীয় শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ( সিনিয়র সচিব ) ড. মুজিবুর রহমান হাওলাদার এসব কথা বলেন।

ময়মনসিংহের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বক্ষনিক সদস্য মোঃ আলাউদ্দিন, অতিরিক্ত ডিআইজি ড. আক্কাছ উদ্দিন ভূঞাঁ, পানি উন্নয়ন বোর্ড ময়মনসিংহ সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এ.কে. এম সফিকুল হক, ময়মনসিংহের জেলা প্রশাসক ড, সুভষ চন্দ্র বিশ্বাস, ময়মনসিংহ জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইফসুফ খান পাঠান, পানি উন্নয়ন বোর্ড ময়মনসিংহের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আলী, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আক্তার হোসেন চৌধুরী, অধ্যাপক ড.মিজানূর রহমান, সরকারী বিদ্যাময়ী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নাছিমা আক্তার, মযমনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহাম্মদ ও ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক আমাদের সময় পত্রিকার স্টাফ রিপোর্টার মো. নজরুল ইসলাম প্রমূখ।

সেমিনারের আগে ‘নদ-নদী দখল.দূষন ও ভরাট প্রতিরোধে’ দেশের অষ্টম বিভাগীয় শহর ময়মনসিংহে জনসচেতনামূলক র‌্যালী বের করা হয়। র‌্যালীতে স্কুল কলেজের শিক্ষার্থীসহ সরকারী-বেসরকারী কর্মকর্তা,এনজিও প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ গ্রহন করেন।

প্রিন্স, ঢাকা