মানবতাবিরোধী অপরাধে ৫ জনের নামে মামলা

ময়মনসিংহ প্রতিনিধি: ময়মনসিংহ আদালতে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ এনে আন্তর্জাতিক অপরাধ আইন ৩/৪ ধারায় মেশর উদ্দীন মন্ডল(৮৫) বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। মেশর উদ্দীন সদর উপজেলার রাজগঞ্জ গ্রামের বাসিন্দা বলে জানা যায়।

২৪এপ্রিল মঙ্গলবার দুপুরে স্থানীয় লেতু মন্ডল উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক রফিকুল ইসলামসহ পাঁচজনকে আসামি করে ময়মনসিংহের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের ১ নম্বর আমলি আদালতে মামলাটি দায়ের করেন। মামলার অপর আসামিরা হলেন- সাবেক চেয়ারম্যান মাহাবুবুর রহমান ফকির (৭২), মোহাম্মদ আলী (৬০), আইয়ুব আলী (৫৯)ও ইসমাইল হোসেন (৫৮)।

মামলার এজহারে বাদী উল্লেখ করেন-১৯৭১ সালে সাবেক এই প্রধান শিক্ষক রফিকুল ইসলামের নেতৃত্বে এলাকায় শান্তি কমিটি ও রাজাকার বাহিনী গঠিত হয়। ১১ নভেম্বর বিকেলে রফিকুল ইসলামের নেতৃত্বে আসামিরা স্থানীয় নূরুল ইসলামকে ধরে নিয়ে মাহাবুবুর রহমান ফকিরের বাসায় রাজাকার ক্যাম্পে জবাই করে হত্যা করে এবং বাড়ি-ঘরে অগ্নিসংযোগ করে।

এছাড়াও এলাকার বিভিন্ন বাড়িতে হামলা চালিয়ে ধর্ষণ, অগ্নিসংযোগ ও লুটপাট করে স্বাধীনতার পক্ষের মানুষদের ধরে এনে হত্যা করে গণকবর দিয়েছেন। কিন্তু দেশ স্বাধীন হলেও তাদের কোনো পরিবর্তন আসেনি।

বাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট পীযূষ কান্তি সরকার আদালতে মামলা দায়েরের সত্যতা নিশ্চত করেন এবং মামলা নম্বর-৪০০/১৮ বলে জানান।

প্রিন্স/ডি.এন24