দৃষ্টি-প্রতিবন্ধী শিক্ষার্থীদের চাকরি দেবেন অনন্ত জলিল

নিউজ ডেস্ক: এবার দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের চাকরি ও তাদের আর্থিক অনুদান দেওয়ার ঘোষণা দিলেন চিত্রনায়ক-প্রযোজক ও দেশের বিশিষ্ট ব্যবসায়ী অনন্ত জলিল। গত শনিবার (২১ এপ্রিল) এফডিসিতে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত ‘যুক্তির আলোয় দেখি’ জাতীয় বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উদ্বোধনকালে এ ঘোষণা দেন তিনি।

ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত এ প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে তাৎক্ষণিক মেধাবী ৫ দৃষ্টি প্রতিবন্ধীকে তার প্রতিষ্ঠানে চাকরিও দেন অনন্ত জলিল।

এর আগে, রাজধানীতে বেপরোয়া দুই বাসের চাপায় হাত হারানোর পর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করা তিতুমীর কলেজের ছাত্র রাজীব হোসেনের ছোট দুই ভাই মেহেদি হাসান ও আবদুল্লাহর লেখাপড়াসহ সার্বিক দায়িত্ব নিয়েছেন অভিনেতা অনন্ত জলিল।

আয়োজক সংগঠন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের অনুরোধে সাড়া দিয়ে অনন্ত জলিল তাৎক্ষণিক মেধাবী ৫ জন দৃষ্টি প্রতিবন্ধীকে তার প্রতিষ্ঠানে চাকরি দেয়ার ঘোষণা দেন। একই সাথে এই প্রতিযোগিতা অনুষ্ঠান সফল করার লক্ষ্যে আর্থিক অনুদানের ঘোষণাও দেন অনন্ত জলিল। তার এই ঘোষণায় এফডিসিতে উপস্থিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা আবেগ আপ্লুত হয়ে পড়ে।

অনন্ত জলিলও দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের পাশে পেয়ে তাদের সাথে শুভেচ্ছা বিনিময়সহ তাদের নানা সুখ-দুঃখ, হাসি-কান্নার গল্প-গাথা মন দিয়ে শুনেন। তিনি তার বক্তব্যে বলেন, দৃষ্টি প্রতিবন্ধী এই শিক্ষার্থীদের মধ্যে যে জ্ঞান, বুদ্ধি, তীক্ষ্মতা রয়েছে তা অনেক অপ্রতিবন্ধী মানুষের মধ্যেও নেই। সকল সীমাবন্ধতাকে কাটিয়ে দৃষ্টি প্রতিবন্ধীদের উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে সরকারের পাশাপাশি তিনি বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান।

ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ জানান, এই প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশবিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বেগম বদরুন্নেসা মহিলা কলেজ এবং ইডেন মহিলা কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দৃষ্টি প্রতিবন্ধী বিতার্কিকরা অংশ নেন।

প্রতিযোগিতা অনুষ্ঠানগুলো ধারাবাহিকভাবে এটিএন বাংলায় প্রতি শুক্রবার সকাল ১১টায় প্রচারিত হবে।

দৃষ্টি প্রতিবন্ধী বিতকার্কিকদের সঙ্গে অভিনেতা অনন্ত জলিল ও ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।