রানা প্লাজা ধসের ৫ বছর,টাঙ্গাইলে ব্লাস্ট এর উদ্যোগে মানববন্ধন

টাঙ্গাইল প্রতিনিধি : আজ রানা প্লাজা ধসের ৫ বছর হলো। “জীবিকার জন্য জীবন হারানো আর নয়” এই প্রতিপাদ্য নিয়ে বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) টাঙ্গাইল ইউনিটের উদ্যোগে রানা প্লাজা ট্রাজেডির ৫ বছর হওয়ায় মানববন্ধন সহ বিভিন্ন কর্মসূচী পালন করা হয়।

টাঙ্গাইল চীফ জুডিসিয়াল ম্যাজিষ্টেট আদালত প্রাঙ্গনে ২৪ এপ্রিল মঙ্গলবার সকাল সাড়ে নয়টা থেকে সাড়ে দশটা পর্যন্ত ঘন্টাব্যাপী ওই মানববন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) টাঙ্গাইল ইউনিট পরিচালনা কমিটির সভাপতি এডভোকেট আব্দুল বাকী মিয়া, উপদেষ্টা কমিটির সদস্য টাঙ্গাইল প্রেসক্লাবের সাবেক সভাপতি এডভোকেট আতাউর রহমান আজাদ, বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) টাঙ্গাইল ইউনিটের সমন্বয়কারী এডভোকেট খ.আমিনা রহমান, এডমিন অফিসার মোঃ রাশেদ খান মেনন (রাসেল), ব্লাস্টের প্যানেল আইনজীবী, অন্যান্য স্টাফ’সহ বিভিন্ন মানবাধিকার সংগঠনের নেতৃবৃন্দ।

তারা কর্মক্ষেত্রে দূর্ঘটনায় নিহত ও আহত শ্রমিকদের যথাযথ ক্ষতিপূরন, আহত শ্রমিকদের দীর্ঘমেয়াদী চিকিৎসা ও স্থায়ী পূনর্বাসন দাবীতে বক্তব্য রাখেন।

উল্লেখ্য ২০১৩ সালের ২৪শে এপ্রিল সকালে সাভারে আট তলা রানা প্লাজা ভেঙে পড়ে ১১শ’র বেশি পোশাক শ্রমিকের মৃত্যুর ঘটনা ঘটে। এটি শুধু বাংলাদেশে নয় বিশ্ব-ইতিহাসেরই অন্যতম ভয়াবহ শিল্প-দুর্ঘটনা ছিল।