আসাদের যুদ্ধজয় অব্যাহত বিদ্রোহী গোষ্ঠীর আত্মসমর্পণ

 

আন্তর্জাতিক ডেস্ক : ৭ বছরের গৃহযুদ্ধে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের জয়যাত্রা অব্যাহত রয়েছে। এবার রণভঙ্গ দিয়ে রাজধানী দামেস্কের উত্তর-পূর্বাঞ্চলের কুয়ালমোন ছিটমহল ছাড়ছেন বিদ্রোহীরা।

আত্মসমর্পণের চুক্তি করে শনিবার বিদ্রোহীরা নিজেদের কুয়ালমোন থেকে প্রত্যাহার করতে শুরু করেছেন। বিদ্রোহীরা সিরিয়ার উত্তরাঞ্চলের দিকে চলে যাচ্ছে বলে জানায় সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের বরাতে বার্তা সংস্থা রয়টার্স। বিদ্রোহীদের রণেভঙ্গে দেয়ার এ চুক্তিকে আসাদ সরকারের আরেকটি বিজয় হিসেবে দেখা হচ্ছে।

দামেস্ক থেকে ৪০ কিলোমিটার দূরে কুয়ালমোন ছিটমহল থেকে বিদ্রোহীদের অপসারণের পর সেটি সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে চলে যাবে। ইরান ও রাশিয়া সমর্থিত আসাদ সরকার দামেস্কের নিকটবর্তী ঘাঁটি থেকে বিদ্রোহীদের উৎখাত করতে ব্যাপক বোমাবর্ষণ করেছে।

পূর্ব ঘৌটায় বিদ্রোহীদের আত্মসমর্পণের মধ্য দিয়ে দেশটির বিদ্রোহীদের পরাজয়ে নতুন গতি পেয়েছে। কারণ পূর্ব ঘৌটা ছিল বিদ্রোহীদের সর্বশেষ বড় ঘাঁটি। রাসায়নিক অস্ত্রনিরোধ সম্পর্কিত সংস্থা (ওপিসিডব্লিউ) জানিয়েছে, গত ৭ এপ্রিল রাসায়নিক হামলার অভিযোগের পর তথ্য অনুসন্ধানী মিশন পূর্ব ঘৌটা থেকে নমুনা সংগ্রহ করেছে। সপ্তাহখানেক আগে তারা দামেস্কে এসেছিল।

রাশিয়া তাদের হামলাস্থলে প্রবেশে বাধা দিচ্ছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র ও ফ্রান্স। পশ্চিমারা ক্ষেপণাস্ত্র হামলা চালাতেই ওই অভিযোগ তৈরি করেছে বলে দাবি করেছে রাশিয়া ও দামেস্ক।