রাশিয়া ও উইকিলিকসের বিরুদ্ধে ট্রাম্পের মামলা

 

আন্তর্জাতিক ডেস্ক : ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ষড়যন্ত্রের অভিযোগ এনে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনী প্রচারণা কমিটি, রাশিয়া এবং উইকিলিকসের বিরুদ্ধে মামলা করেছে ডেমোক্র্যাট দল। গতকাল শুক্রবার ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটি (ডিএনসি) ম্যানহাটনের আদালতে এই মামলা করে। এই প্রথম ডেমোক্র্যাট দলের পক্ষ থেকে নির্বাচন নিয়ে কোনো মামলা করা হলো। খবর সিএনএন ও রয়টার্সের

মামলার অভিযোগে ডিএনসি বলেছে, ট্রাম্পের নির্বাচনী প্রচারণা কমিটির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা রাশিয়ার সরকার এবং দেশটির সামরিক গোয়েন্দাদের সঙ্গে যোগাযোগ করেছিল। তারা এর মাধ্যমে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে ট্রাম্পকে জিতিয়ে দেওয়ার ষড়যন্ত্র করে। ডেমোক্র্যাট দলের কম্পিউটারও হ্যাক করা হয়। ট্রাম্পের নির্বাচনী প্রচারণা কমিটি তখন রাশিয়ানদের স্বাগত জানিয়েছিল।

৬৬ পৃষ্ঠার নথিতে ডেমোক্র্যাটরা উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ, ট্রাম্পের শীর্ষ সহযোগী রোগার স্টোন, সাবেক নির্বাচনী ব্যবস্থাপক পল ম্যানাফোর্ট এবং নির্বাচনী প্রচারণার উপদেষ্টা জর্জ পাপাডোপৌলাসসহ আরো সহযোগীদের নাম উল্লেখ করেছে।

উইকিলিকস ওই সময় ডেমোক্র্যাট পার্টির অভ্যন্তরীণ ই-মেইল প্রকাশ করেছিল যা তাদের বিপক্ষে যায়। ষড়যন্ত্রের মাধ্যমে ভোটারদের সঙ্গে দলের সম্পর্ক খারাপ করার অভিযোগ আনা হয়েছে মামলায়।