প্রথম ৮ মাসে যুক্তরাষ্ট্রে রফতানিতে ১.৬২ শতাংশ প্রবৃদ্ধি

নিউজ ডেস্ক: চলতি অর্থবছরের (এফওয়াই ১৮) প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) গত অর্থবছরের (এফওয়াই ১৭) তুলনায় বাংলাদেশের অন্যতম প্রধান রফতানিকারক দেশ যুক্তরাষ্ট্রে রফতানিক্ষেত্রে ১.৬২ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। তৈরি পোশাক (আরএমজি) খাত এক্ষেত্রে ভাল করায় এই সাফল্য এসেছে।

২০১৭-১৮ অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি সময়ে বাংলাদেশ যুক্তরাষ্ট্রে মোট রফতানি করেছে ৩,৯০০.২৬ মিলিয়ন ডলার। পূর্ববর্তী অর্থবছরের (২০১৬-১৭) একই সময়ে রফতানির পরিমাণ ছিল ৩,৮৩৮.০৫ মিলিয়ন ডলার। এই সময়ে দেশের মোট রফতানির ১৫.৯৯ ভাগ অর্জিত হয়েছে।

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইএফবি) পরিসংখ্যান অনুযায়ী, জুলাই-ফেব্রুয়ারি সময়কালে যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশ করা প্রধান রফতানির মধ্যে ছিল ওভেন গার্মেন্ট (২৫৬৬.৯২ মিলিয়ন ডলার), নীটওয়্যার (৯১৩.০৫ মিলিয়ন ডলার), হোম টেক্সটাইলস (১১৪.৩৫ মিলিয়ন ডলার) ও ক্যাপ (৮৬.৬১ মিলিয়ন ডলার)।

এই সময়ে দেশের মোট ওভেন গার্মেন্টস-এর প্রায় ২৫.৩৪ শতাংশ যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশ করে। এরপর ছিল নীটওয়্যার (৯.০২) ও হোম টেক্সটাইল (১৬.৭৮ শতাংশ)।

রাজনৈতিক অস্থিতিশীলতা থাকা সত্বেও ২০১৪-১৫ অর্থবছরে বাংলাদেশ রফতানিতে যুক্তরাষ্ট্র থেকে ৫.৭৮৩ বিলিয়ন ডলার এবং ২০১৪-১৪ অর্থবছরে ৫.৫৮৩ বিলিয়ন ডলার অর্জন করে।