দেশের সকল নদীবন্দরে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত

নিউজ ডেস্ক : দেশের ওপর দিয়ে পুরোমাত্রায় বয়ে যাচ্ছে কালবৈশাখী ঝড়। তাই অভ্যন্তরীণ সব নদীতেই দেওয়া হয়েছে ঝড়ের হুঁশিয়ারি।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, কুমিল্লা এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তার সঙ্গে থাকবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি। এসব এলাকার নদীবন্দরসমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যত্র পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেড়ে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। তবে কোনো সামুদ্রিক ঝড় ও ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

আবহাওয়া অধিদপ্তর এক পূর্বাভাসে জানিয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে রয়েছে।

আবহাওয়ার এই অবস্থার কারণে ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, চট্টগ্রাম ও খুলনা বিভাগের কিছুকিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও বরিশাল বিভাগের দুই এক জায়গায় বিজলী চমকানোর সঙ্গে অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হবে।

আগামী মঙ্গলবার নাগাদ এই অবস্থা বজায় থাকবে। তবে আবহাওয়া অফিস বলছে, মঙ্গলবার থেকে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পাবে। এদিকে সকাল থেকে রাজধানীতেও কোথাও কোথাও অস্থায়ীভাবে দমকা হাওয়া হানা দিচ্ছে। বজ্রসহ বৃষ্টিপাত হলেও তীব্রতা তেমন নেই। কখনো কখনো রোদ-বৃষ্টি খেলা খেলে যাচ্ছে।