পাকিস্তানী কূটনীতিকদের ওপর পাল্টা ব্যবস্থা নিচ্ছে যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক : মার্কিন পররাষ্ট্র দফতরের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি থমাস শ্যানন বলেছেন, তার দেশে নিয়োজিত পাকিস্তানি কূটনীতিকদের চলাফেরায় ১ মে থেকে বিধিনিষেধ আরোপ করা হবে।

ভয়েস অব আমেরিকার উজবেক সার্ভিসে দেয়া এক সাক্ষাৎকারে মঙ্গলবার তিনি এ কথা জানিয়েছেন।-খবর এক্সপ্রেস ট্রিবিউন। এতে যে শহরে কূটনীতিকরা কর্মরত রয়েছেন, সেখান থেকে ৪০ কিলোমিটারের বাইরে তারা যেতে পারবেন না। পাকিস্তানে নিয়োজিত মার্কিন কূটনীতিকদের ওপর একই ধরনের কড়াকড়ির জবাবেই এ পদক্ষেপ নেওয়া হচ্ছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন সম্প্রতি পাকিস্তানকে জানিয়েছে, ১ মে থেকে ওয়াশিংটনে পাকিস্তানের দূতাবাস এবং অন্য শহরের কনস্যুলেটগুলোতে নিয়োজিত পাকিস্তানি কূটনীতিকরা অনুমতি ছাড়া তাদের কার্যালয় থেকে ৪০ কিলোমিটারের বেশি দূরে যেতে পারবেন না।

এ নোটিশ অনুযায়ী, কূটনীতিকদের শহরের ৪০ কিলোমিটারের বেশি দূরে যেতে হলে অন্তত পাঁচ দিন আগে অনুমতি নেওয়ার জন্য আবেদন করতে হবে। ইসলামাবাদও পাকিস্তানে থাকা মার্কিন কূটনীতিকদের ওপর আগে থেকেই একই রকম কড়াকড়ি আরোপ করে রেখেছে বলেও পাকিস্তানকে স্মরণ করিয়ে দিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হলে সেখান থেকে বিধিনিষেধের ধরন সম্পর্কে মন্তব্য করতে অস্বীকার করা হয়েছে বলে জানায় এক্সপ্রেস ট্রিবিউন।

যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত বলেছেন, এ বিষয়ে কোনো কিছু আগাম ঘোষণা করতে আমরা অপারগ। তবে এখানে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে- আফগানিস্তানের সমস্যা নিয়ে পাকিস্তানের সঙ্গে আমাদের কিছু ফলপ্রসূ আলোচনা হয়েছে। আমার প্রত্যাশা, এভাবে আমরা বড় ধরনের মীমাংসা প্রক্রিয়ার দিকে এগিয়ে যেতে পারব।